নাট্যকর্মী মাহবুব চৌধুরী আর নেই

একাত্তর ডেস্ক :: সিলেটের মঞ্চনাটকের এবং বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত নাট্যকর্মী মাহবুব চৌধুরী আর নেই। বুধবার (৯ ডিসেম্বর) বিকাল আনুমানিক সোয়া ৪টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তিনি নগরীর একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।

বুধবার রাত ১০টায় জেলরোডস্থ শাহ আবু তুরাব জামে মসজিদ প্রাঙ্গণে জানাজা অনুষ্ঠিত হয়। জানাযা শেষে মানিকপীর কবরস্থানে দাফন সম্পন্ন হয়।

মাহবুব চৌধুরী নাটকের মঞ্চে ছিলেন একজন শক্তিমান অভিনেতা। সাংগঠনিক জীবনের একজন প্রখর সাংগঠনিকতার পরিচয় দিয়েছেন। ব্যক্তি জীবনে সদা হাস্যজ্জল একজন ভালো মনের মানুষ ছিলেন।
রজত কান্তি গুপ্ত বলেন, মাহমুব চৌধুরী একজন দক্ষ ও শক্তিমান অভিনেতা। শেষ বয়স পর্যন্ত তিনি নাটকের সাথে, সংস্কৃতির সাথে সক্রিয়ভাবে সম্পৃক্ত ছিলেন। তার মৃত্যুতে সিলেটের নাট্যাঙ্গণে এক অপূরণীয় ক্ষতি হলো।

মাহবুব চৌধুরী নাট্যালোকের সাথে দীর্ঘ পথচলায় আব্দুল্লাহ আল মামুন রচিত ‘মেরাজ ফকিরের মা’ নাটকের নির্দেশনা দিয়েছেন। একই সাথে তার উল্লেখযোগ্য অভিনীত নাটক রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শাস্তি’, বাবুল আহমদ রচিত ‘কালচক্র’, বাকার বকুল রচিত ‘মুল্লুক’, আব্দুল্লাহ আল মামুন রচিত ‘সুবচন নির্বাসনে’। এছাড়াও নাট্যালোক (সুরমার) সিলেট এর অধিকাংশ পথনাটকেই অভিনয় করেছেন তিনি।

মাহবুব চৌধুরী নট্যদল নাট্যালোক (সুরমা) এর সাথে সম্পৃক্ত ছিলেন। এই সংগঠনের সভাপতি এবং সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের একবারের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।