কৃষকদের চাপে সংশোধন হচ্ছে ভারতের কৃষি আইন

ইন্টারন্যাশনাল ডেস্ক :: কৃষকদের তীব্র আন্দোলনের মুখে তিনটি বিতর্কিত কৃষি আইন সংশোধনের জন্য রাজি হয়েছে মোদি সরকার। সরকার পক্ষের সঙ্গে প্রায় সাত ঘন্টা বৈঠকের পর এ কথা জানান কৃষক নেতারা। কিন্তু সংশোধনে সন্তুষ্ট নন ভারতের কৃষকরা, তারা এই আইনগুলো পুরোপুরি প্রত্যাহারের জন্য দাবি জানিয়েছেন।

বৃহস্পতিবার সরকারপক্ষের সাথে কৃষকদের সাত ঘণ্টার ম্যারাথন বৈঠক হয়। চতুর্থ ধাপের সমঝোতা আলোচনায়ও হয়নি দফারফা। ঠিক হয়েছে শনিবার আবারও কৃষক প্রতিনিধি দলের সাথে বৈঠক করবে সরকারপক্ষ। সেখানেই চূড়ান্ত সমাধান আসবে- এমনটা প্রত্যাশা কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারের। এদিকে, এ বৈঠকে এসে সরকারি মধ্যাহ্নভোজের আমন্ত্রণ গ্রহণ করেননি কৃষক নেতারা। বৈঠকের পর কৃষকদের জন্য বিজ্ঞান ভবনে মধ্যাহ্নভোজের ব্যবস্থা করা হয়েছিল সরকারের পক্ষ থেকে। কিন্তু তারা সেই খাবার গ্রহণ না করে অ্যাম্বুলেন্সে করে নিয়ে আসা নিজেদের খাবার এবং পানি নিয়ে আসেন এবং সেটা দিয়েই মধ্যাহ্নভোজ করেন।

অন্যদিকে, ভারতীয় কিষাণ ইউনিয়নের মহাসচিব জগমোহন সিং জানিয়েছেন- শুক্রবারের মধ্যে আইন প্রত্যাহার না হলে; ৫ ডিসেম্বর তারা আলোচনায় বসবেন না।
সেপ্টেম্বরে পাস হওয়া ৩টি বিতর্কিত কৃষি আইনে- সরাসরি পণ্য বিক্রির সুযোগ পেতো কৃষকরা। কিন্তু কৃষকদের অভিযোগ এর ফলে সরকারের দেওয়া ন্যূনতম সহায়ক মূল্য হারাতে হতো কৃষকদের। আর এ সুযোগেই লাভবান হতো মুনাফাখোরেরা।

এদিকে, বিতর্কিত এই কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের বিক্ষোভ-প্রতিবাদে রাজধানী দিল্লি প্রায় অবরুদ্ধ করে রেখেছেন। তারা নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।
সূত্র : ডয়চে ভেলে, নিউজ এইটিন