সিলেটে ‘আর্টিফিশিয়াল জুয়েলারি’ বিষয়ক প্রশিক্ষণ

এসএমই ফাউন্ডেশন ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র যৌথ উদ্যোগে অনুষ্ঠিত ‘আর্টিফিশিয়াল জুয়েলারি’ বিষয়ক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়েছে। বৃহস্পতিবার বিকেল ৪টায় চেম্বার কনফারেন্স হলে এর সমাপণী ও সনদ বিতরণ অনুষ্ঠিত হয়।

সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তর সিলেট কার্যালয়ের উপ-পরিচালক শাহিনা আক্তার।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পিছিয়ে পড়া নারী সমাজকে এগিয়ে নিয়ে যেতে প্রশিক্ষণের বিকল্প নেই। ‘আর্টিফিশিয়াল জুয়েলারি’ বিষয়ক এ প্রশিক্ষণ কর্মশালাটি অত্যন্ত সময়োপযোগী।

তিনি এরকম একটি প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের জন্য এসএমই ফাউন্ডেশন ও সিলেট চেম্বারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, নারী সমাজের উন্নয়নে সরকারের প্রচেষ্টার কোন কমতি নেই। সরকার প্রদত্ত সুযোগ-সুবিধাগুলোকে কাজে লাগাতে নারীদেরকে আরো উদ্যোমী হতে হবে। প্রশিক্ষণ কর্মাশালা থেকে লব্ধ অভিজ্ঞতা বাস্তব জীবনে কাজে লাগাতে হবে। নারী-পুরুষ একত্রে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে পারলে আমরা একটি সমৃদ্ধশালী দেশ গঠনে সফল হবো।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব বলেন, বাংলাদেশের জনসংখ্যার একটি বিশাল অংশ নারী সমাজ। এ নারী সমাজকে বাদ দিয়ে দেশের টেকসই উন্নয়ন সম্ভব নয়। বাংলাদেশের নারীরা বর্তমানে অনেক এগিয়ে গেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দূরদর্শীতা ও সময়োপযোগী পদক্ষেপের ফলে নারীরা বর্তমানে দেশের বিভিন্ন অর্থনৈতিক কর্মকান্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। নারীদের এ অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে তাদেরকে সময়োপযোগী প্রশিক্ষণ প্রদান ও পৃষ্ঠপোষকতা একান্ত জরুরী।

নারীদের দক্ষতা বৃদ্ধিতে এরকম প্রশিক্ষণ কর্মশালা আগামীতেও অব্যাহত থাকবে বলে তিনি জানান। অনুষ্ঠানে প্রশিক্ষণ গ্রহণকারী ৩৫ জন নারী উদ্যোক্তার মধ্যে সনদপত্র বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সহ সভাপতি তাহমিন আহমদ, পরিচালক ও সেমিনার, ওয়ার্কশপ সাব কমিটির আহবায়ক মাসুদ আহমদ চৌধুরী, পরিচালক খন্দকার ইসরার আহমদ রকী, নারী উদ্যোক্তা উন্নয়ন সাব কমিটির আহবায়ক সামিয়া বেগম চৌধুরী, যুগ্ম আহবায়ক মধুমিতা ইসলাম, বাংলাদেশ ওমেন্স চেম্বার অব কমার্স সিলেট শাখার সভাপতি মিনারা বেগম, কোষাধ্যক্ষ শারমিন জাহান জ্যোতি, এসএমই ফাউন্ডেশনের প্রশিক্ষক পার্থ সেন গুপ্ত, সিলেট চেম্বারের সচিব গোলাম আক্তার ফারুক, যুগ্ম সচিব নূরানী জাহান কলি, সহকারী সচিব সানু উদ্দিন রুবেল ও প্রশিক্ষণার্থীরা।

অনুষ্ঠানটি পরিচালনা করেন সিলেট চেম্বারের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মিনতি দেবী।-প্রেসরিলিজ