আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালন

‘কোভিড-১৯ প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি, নতুন ভাবে টেকসই বিশ্বগড়ি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেটে ২৯তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।

সিলেটের জেলা প্রশাসন প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে বৃহস্পতিবার ১১টায় সিলেট তালতলাস্থ প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে আলোচনা সভা ও প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে সহায়ক উপকরণ বিতরণ করা হয়।

প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা চন্দন কুমার পালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শারমিন সুলতানা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক নিবাস রঞ্জন দাশ, সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের সাবেক উপ পরিচালক মুক্তিযোদ্ধা মো. আবুল কালাম, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি আতাউর রহমান খান শামছু।

প্রধান অতিথির বক্তব্যে সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শারমিন সুলতানা বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষায় সরকারের পাশাপাশি সবাইকে এগিয়ে আসতে হবে এবং দৃষ্টি ভঙ্গির পরিবর্তন করতে হবে। প্রতিবন্ধী ব্যক্তি ও সুবিধা বঞ্চিত মানুষের অধিকার সুরক্ষায় সম্মিলিত প্রচেষ্টা চালতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী ব্যক্তিদের ভালোবাসেন। কাউকে পেছনে রেখে নয়, সবাইকে সাথে নিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে চান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান প্রতিবন্ধী বান্ধব সরকার বিভিন্ন প্রকল্প বাস্তবায়নেও কাজ করছে।

প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের ফিজিওথেরাপিস্ট ও কনসালটেন্ট ডা. লিলিমা আহমদের পরিচালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এক মুঠো হাসির খুঁজে ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আল আমিন আহমেদ নাঈম।
অনুষ্ঠানে অতিথিরা প্রতিবন্ধীদের মধ্যে সহায়ক উপকরণ ১৫টি হুইল চেয়ার ও ২টি হেয়ারিং এইড বিতরণ করেন।-প্রেসরিলিজ