স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন বাস্তবায়নে কর্মশালা

সিলেট সদর উপজেলায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতায় গভর্নেন্স ইনোভেশন ইউনিট স্থানীয়পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়নে দিনব্যাপী কর্মশালা সদর উপজেলা পরিষদের মিলনায়তনে মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে।

দিনব্যাপী কর্মশালায় প্রাধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগ সিলেটের উপ- পরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান। সিলেট সদর উপজেলা নির্বাহী অফিসার কাজী মহুয়া মমতাজের সভাপতিত্বে ও সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবুল মনসুর আসজাদের পরিচালনায় কর্মশালা অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী কর্মশালায় বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, ইউপি সচিব, রাজনৈতিক ব্যক্তি, ব্যবসায়ী ও এনজিও প্রতিনিধিরা অংশ নেয়। আলোচনা শেষে কর্মশালায় অংশ নেয়া সবাইকে ৫টি দলে ভাগ করে দলীয়ভাবে স্থানীয় সমস্যা, সমস্যার কারণ, বাধা ও সমাধানে করনীয় বিষয়ে সরকারকে জানানোর জন্য সমস্যাগুলো চিহ্নিত করে লিখিত আকারে জমা দেয়া হয়।

দিনব্যাপী কর্মশালায় বক্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ও তার সরকার জাতিসঙ্ঘ ঘোষিত ২০৩০ এজেণ্ডা তথা টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নে বদ্ধ পরিকর। এ উদ্দ্যেশকে সামনে রেখে প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিট (ডিআইইউ) বিভিন্ন কর্যক্রম গ্রহণ করছে।

এ ধারাবাহিকতায় ডিআইইউ কর্তৃক বাস্তবায়নাধীন ‘টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে জনপ্রশাসনের দক্ষতা বৃদ্ধি করণ’ প্রকল্পের আওতায় ‘আমার গ্রাম আমার শহর’ অদর্শকে ধারণ করে স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়নের অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন’ বিষয়ক দিনব্যাপী কর্মশালার অয়োজনের উদ্যোগ নেয়।

এতে ফ্যাসিলেটরের দায়িত্ব পালন করেন সিলেট জেলা শিক্ষা অফিসার বায়জিদ খান, সিলেট জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ, সিলেট সদর উপজেলা সহকারী কমিশনার ভূমি মহানগর (সার্কেল) শবনম শারমিন। -প্রেসরিলিজ