নগরীর মনিপুরী রাজবাড়িতে মহারাস উদযাপন

একাত্তর ডেস্ক :: মহারাস লীলা মনিপুরী সম্প্রদায়ের আড়ম্বরপূর্ন্য অনুষ্ঠানের অন্যতম। সোমবার রাতে নগরীর মির্জাজাঙ্গালস্থ মনিপুরী রাজবাড়ির মহাপ্রভ মন্ডপে বাংলাদেশ মণিপুরী ছাত্র সমিতি (বামছাস) কেন্দ্রীয় কমিটি ও একাডেমী ফর মণিপুরী কালচার এন্ড আর্টস (এমকা) সিলেটের উদ্যোগে মহারাস উদযাপন করা হয়।

মহারাস লীলা উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে মহারাসলীলার অংশ বিশেষ পরিবেশন ও মনিপুরী ধর্মীয় সংস্কৃতির ঐতিহ্যবাহী একটি অংশ খুবাক ঈশৈ বা নুপী-পালা অনুষ্ঠিত হয়। মধ্যরাত পর্যন্ত চলা এ মহারাস লীলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পূর্বে মণিপুরী নৃত্য দিবস- নির্ধারন ও রাস প‚র্ণিমা উপলক্ষে এক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনার ও রাসোৎসব-২০২০’ বিষয়ক সেমিনারে সভাপতিত্ব করেন নাট্যজন ও সমাজসেবক এম উত্তম সিংহ রতন। স্বাগত বক্তব্য রাখেন এমকা সিলেটের সভাপতি ও সেমিনার ও রাসোৎসব-২০২০’ উদযাপন কমিটির আহবায়ক দিগেন সিংহ।

সেমিনারে মনিপুরী সাহিত্য পরিষদ ত্রিপুরার জেনারেল সেক্রেটারী এল বীরমঙ্গল সিংহ এর লিখিত মূল প্রবন্ধ উপস্থাপন করেন একাডেমী ফর মণিপুরী কালচার এন্ড আর্টস (এমকা)’র সাধারণ সম্পাদক শান্তনা দেবী। আলোচক হিসাবে বক্তব্য রাখেন প্রাবন্ধিক ও গবেষক মনোজ বিকাশ দেবরায়, শিক্ষাবিদ ও গবেষক মিহির কান্তি চৌধুরী, গবেষক ও দৈনিক যুগভেরী পত্রিকার সম্পাদক অপূর্ব শর্মা, কবি ও প্রাবন্ধিক অহৈবম রনজিত, শিক্ষাবিদ ও প্রাবন্ধিক এল. নন্দলাল সিংহ। অনুষ্ঠানে প্রকাশিত স্মারক সংকলন ‘রাস’র মোড়ক উন্মোচন করেন আলোচকবৃন্দ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন বামছাস-এর উপদেষ্টাবিরেন সিংহ, সমাজসেবক সমরেন্দ্র সিংহ ও বামছাস-এর ইমা বাংলাদেশের সেক্রেটারী জেনারেল থেঙুজম হিরন্ময় সিংহ হিরন।
রনিক সিংহ, লেকৌন দেবী যুথিকা ও বামছাস’র সাধারণ সম্পাদক এস কেশব সিংহ এর যৌথ পরিচালনায় সংগীত পরিবেশন করেন ফানজৌবম্ ভাগ্য সিংহ, দিবা সিংহা, ওয়াই, সানি ও রুদ্র সিংহ। তবলায় সহযোগীতা করেন সুকমল সিংহ শায়ন।