চীনকে ক্ষমা চাইতে বললো অস্ট্রেলিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক :: চীনা সরকারের একটি টুইটার অ্যাকাউন্টে একটি ভুয়া ছবি পোস্ট করার পর বেইজিংকে ক্ষমা চাইতে বলেছে অস্ট্রেলিয়া। ওই ছবিতে দেখা গেছে, একটি আফগান শিশুকে একজন অস্ট্রেলিয়ান সেনা হত্যা করছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, ‘বিতর্কিত’ ছবি শেয়ার করার জন্য বেইজিংয়ের ‘লজ্জিত’ হওয়া উচিত। দুই দেশের মধ্যে রাজনৈতিক উত্তেজনা বৃদ্ধির মধ্যে এ ধরনের ছবি শেয়ার করলো চীন।

সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিজিয়ান ঝাও ওই ভুয়াটি পোস্ট করেন। সেখানে দেখা যাচ্ছে, একটি শিশুর পাশে রক্তাক্ত একটি ছুরি ধরে রয়েছেন অস্ট্রেলিয়ান একজন সেনা। ছবিতে দেখা যাচ্ছে, ওই শিশুটি একটি ভেড়া ধরে রেখেছে।

আফগানিস্তানে অস্ট্রেলিয়ার সেনাদের দ্বারা যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে, এমন একটি প্রতিবেদনের দিকে ইঙ্গিত করে এই ছবি প্রকাশ করে বেইজিং। চলতি মাসের শুরুতে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, ৩৯ জন আফগান বেসামারিক ব্যক্তি ও বন্দিকে হত্যায় ২৫ জন অস্ট্রেলিয়ান সেনা জড়িত থাকার ‘বিশ্বাসযোগ্য তথ্য’ পাওয়া গেছে।

অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স (এডিএফ) ওই তদন্ত চালায়। সেখানে বলা হয়, ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত এসব হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। ওই রিপোর্ট প্রকাশ পাওয়ার পর নিন্দার ঝড় উঠে। এসব ঘটনা এখন খতিয়ে দেখছে অস্ট্রেলিয়ার পুলিশ।
সুত্র : বিবিসি