ট্রাম্পের পিছুটান : ক্ষমতা হস্তান্তরে রাজি

হেলাল উদ্দীন রানা

প্রেসিডেন্ট ট্রাম্প শেষ পর্যন্ত পিছু হটতে শুরু করছেন। তার প্রশাসন দীর্ঘ নিরবতার পর নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে জোসেফ আর বাইডেনকে মেনে নিয়েছে। ট্রাম্প প্রশাসনের জেনারেল সার্ভিস অ্যাডমিনিেস্ট্রেশনের প্রশাসক এমিলি মারফি সোমবার স্থানীয় সময় বিকেলে এক আনুষ্ঠানিক পত্রে বাইডেনকে তাঁর নতুন প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া সম্পন্ন করতে জিএসএ সকল ধরনের সহায়তা দিতে প্রস্তুত বলে জানিয়েছেন। এর ফলে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনের ট্র্যানজিশন টিমের কাজ দ্রুত এগিয়ে যাবে। ট্র্যানজিশন ফান্ড,অফিস,কম্পিউটার এক্সসেসসহ সকল সরকারী সুযোগ সুবিধা পাওয়ার অধিকারী হলেন জো বাইডেন ও তার টিম।

জিএসএ-এর এই অফিসিয়েল পত্রের মধ্য দিয়ে ‘প্রেসিডেন্ট ইলেক্ট’ হিসেবে তার নির্বাচনে জয়লাভকে স্বীকার করলো ট্রাম্প এবং তার প্রশাসন। অবশ্য ট্রাম্প এক টুইটে জিএসএ প্রশাসক এমিলি মারফিকে এজন্য ধন্যবাদ জানালেও তার পরাজয় স্বীকার করে নেননি। ট্রাম্প বলেন, জিএসএ দেশের স্বার্থে ঠিক কাজটি করেছে। তিনি তার নিজের টিমকেও ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় সহযোগিতা করতে বলে দিয়েছেন বলে তার টুইটে যোগ করেন। তবে আরেক টুইটে ট্রাম্প জানান তার লড়াই অব্যাহত থাকবে।
গতকাল মিশিগানে সরকারি ফলাফল ঘোষণা করার পরই মার্কিন রাজনীতির দৃশ্যপট পাল্টে যেতে শুরু করে। প্রেসিডেন্ট ট্রাম্প তার যে সামান্য আশা ছিল তাও সংকোচিত হয়ে আসছে বিলক্ষণ তা টের পান। সকল পথ রুদ্ধ হয়ে আসছে দেখে অনিচ্ছায় হলেও সিদ্ধান্ত দেন। এর অব্যবহিত পরেই জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশনের এই পত্র পান বাইডেন। মিশিগানের ফলাফল আটকে দিতে সম্ভাব্য সকল প্রচেষ্টা চালিয়েও ট্রাম্প ব্যর্থ হন।
এদিকে, ধারাবাহিক ভাবে মামলায় হার ও অন্যদিকে নিজ দল রিপাবলিকান পার্টির অনেক প্রভাবশালী নেতার অভ্যন্তরীন চাপে প্রেসিডেন্ট ট্রাম্প যেনো ক্রমেই দিশাহারা হয়ে পড়েন। পেনসেলভেনিয়ায় মামলা হারার পর ট্রাম্প ক্যাম্পেইন যে আপিল করেছে তা দিয়েও রাজ্যের নির্বাচনী সার্টিফিকেশন আটকানোর পথ বন্ধ করা যাবে বলে মনে করছেন না আইনজ্ঞরা। জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশনের বাইডেনকে নির্বাচিত প্রেসিডেন্ট মেনে নেয়ার পর যুক্তরাষ্ট্রের মিডিয়া তাদের প্রধান প্রধান যে শিরোনাম করে এভাবে- দ্য নিউইয়র্ক টাইমস- ‘ট্র্যানজিশন টু বাইডেন অ্যাডমিনিস্ট্রেশন ফরমেলি বিগ্যাইন, আফটারস উইকস ডিলে, প্রসেস ষ্টাট ফর এ নিউ হোয়াইট হাউস টিম। ’ দ্য ওয়াশিংটন পোস্ট ‘ট্রাম্প রিলিন্ট এলাও ট্র্যানজিশন টু প্রসেস’। ইউএস টুডে; ট্রাম্প অ্যাডমিনিস্ট্রেশন ক্লিয়ার ওয়ে ফর বাইডেন ট্র্যানজিশন টু বিগেন’।