সৌদি যুবরাজের সঙ্গে নেতানিয়াহুর গোপন বৈঠক!

ইন্টারন্যাশনাল ডেস্ক :: ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে গোপন বৈঠক হয়েছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন ফয়সালের। রোববার সৌদি আরবে অনুষ্ঠিত ওই বৈঠকে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।
ইসরায়েলের কান পাবলিক রেডিও এবং আর্মি রেডিও সোমবার এ খবর দিয়েছে। বৈঠকে ইসরায়েলি গোয়েন্দা সংস্থার প্রধান ইওসি কোহেনও উপস্থিত ছিলেন।
অবশ্য নেতানিয়াহুর কার্যালয়, ইসরায়েলে যুক্তরাষ্ট্র দূতাবাস কিংবা সৌদি সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। সৌদি আরবের লোহিত সাগরের উপকূলে নিওমে এই বৈঠকের খবর যদি সত্য হয়ে থাকে, তাহলে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ প্রক্রিয়া শুরু হওয়ার পর দেশটির সঙ্গে কোনো আরব দেশের এটাই প্রথম কর্মকর্তা পর্যায়ের বৈঠক।
ইসরায়েলি দৈনিক হারটেজ বলেছে, তেলআবিব থেকে একটি ব্যক্তিগত বিমান সৌদি আরবের নিওমে গেছে। রোববার ওখানেই যুবরাজ মোহাম্মদ ও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মাইক পম্পেওর উপস্থিতিতে নেতানিয়াহুর সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়।
ফ্লাইট-ট্র্যাকিং ওয়েবসাইটগুলোতে দেখা গেছে, বিমানটি মধ্যরাতে ইসরায়েলে ফিরে আসার আগে প্রায় দুই ঘণ্টা ধরে সেখানে অবস্থান করেছিল।
পম্পেও মধ্যপ্রাচ্যের দেশগুলোকে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের অনুকরণে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে রাজি করাতে চাইছেন। মূলত ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে যে উদ্বেগ, তার পাল্টা ব্যবস্থা হিসেবে মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোর সঙ্গে নিজেদের মিত্র ইসরায়েলের সম্পর্ক স্থাপন প্রক্রিয়ার মধ্য দিয়ে একটি শক্তি বলয় তৈরির এ উদ্যোগ যুক্তরাষ্ট্রের।
সুত্র : আল জাজিরা