আইনসভা ভবনে আগুন দিয়েছে গুয়াতেমালার বিক্ষোভকারীরা

ইন্টারন্যাশনাল ডেস্ক :: মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালার বিক্ষোভকারীরা দেশটির আইনসভা ভবনের কিছু অংশে ভাঙচুর চালিয়ে অগ্নিসংযোগ করেছে।
বিবিসির এক প্রতিবেদন অনুযায়ী দশ মিনিট ধরে চলা অগ্নিসংযোগ ও ভাঙচুরের সময় গুয়াতেমালা শহরে অবস্থিত কংগ্রেস ভবনটি ফাঁকা ছিল। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রণে আনেন।
বিবিসি লিখেছে, দশ মিনিট ধরে ভবনে আগুন থাকায় বেশ কয়েকজন ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েন। স্থানীয় সময় বুধবার রাতে কংগ্রেসের অনুমোদিত বাজেটের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভে নামেন শত শত মানুষ। বিরোধীরা বলছেন, বাজেটে বৃহৎ অবকাঠামো প্রকল্পগুলোকে অগ্রাধিকার দেয়া হয়েছে। এসব প্রকল্প চালাচ্ছেন সরকার ঘনিষ্ঠরা। অথচ সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে মহামারির প্রভাবকে গুরুত্ব দিচ্ছে না সরকার।
এ ছাড়া শিক্ষা ও স্বাস্থ্য খাতে তহবিল কমানোয় বিক্ষোভকারীরা ক্ষুব্ধ। আর তাই সরকারের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ তুলে প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়ামাতেইকে পদত্যাগ করার জন্য চাপ দিচ্ছেন তারা।
অভিযোগ, সম্প্রতি ইটা ও আয়োটার মতো দুটি প্রলয়ংকারী ঘূর্ণিঝড়ের আঘাতের পর দেশ যখন বির্পর্যস্ত তখন সেদিকে নজর না দিয়ে সরকার পার্লামেন্টে এই বাজেট পাশ করতে উঠেপড়ে লাগে।
এর আগে এই বাজেটের বিরুদ্ধে নিজের অবস্থানের কথা জানিয়েছেন ভাইস প্রেসিডেন্ট গুইলারমো কাস্তিলো। তিনি বলেছেন, দেশের ভালোর জন্য তার এবং প্রেসিডেন্ট গিয়ামাতেইয়ের একসঙ্গে পদত্যাগ করা উচিত।
সুত্র : বিবিসি