প্রতি ১৭ সেকেন্ডে ১ জন মারা যাচ্ছে

ইন্টারন্যাশনাল ডেস্ক :: ইউরোপীয় দেশগুলোতে আবারও করোনা ভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে। মৃত্যুর সংখ্যাও বাড়ছে হু হু করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ইউরোপের দেশগুলোতে প্রতি ১৭ সেকেন্ডে ১ জন করে মারা যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাবিøউএইচও বলেছে, আগামী ছয় মাস ইউরোপীয় দেশগুলোকে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হবে।
সংস্থার ইউরোপীয় অঞ্চলের পরিচালক হ্যান্স ক্লুগ বৃহস্পতিবার ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন।
সতর্কবাণী উচ্চারণ করে বলেন, ইউরোপে গত এক সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে ২৯ হাজার মানুষ মারা গেছে। হিসাব করে দেখা গেছে, প্রতি ১৭ সেকেন্ডে করোনায় এক ব্যক্তির মৃত্যু হচ্ছে। গত মাসে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর থেকে ইউরোপের কিছু দেশ বেশ কঠোর অবস্থান নিয়েছে। ফলে সেসব দেশে করোনা কিছুটা নিয়ন্ত্রণে আছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান বলছে, ইউরোপে এ পর্যন্ত দেড় কোটির বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মৃত্যু হয়েছে তিন লাখ ৫৪ হাজার মানুষের।
ইউরোপে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ব্রিটেন, রাশিয়া, ফ্রান্স, স্পেন, ইতালি ও জার্মানির নাগরিক। সবচেয়ে বেশি ৫৩ হাজার মানুষ মারা গেছে ব্রিটেনে। ফ্রান্সে আক্রান্ত হয়েছে ২০ লাখের বেশি মানুষ। সংখ্যার হিসাবে যা ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি।
হ্যান্স ক্লুগ বলেছেন, বিশ্বের মোট কোভিড আক্রান্ত রোগীর ২৬ শতাংশ এবং মোট মৃত্যুবরণকারীদের ২৮ শতাংশ ইউরোপের অধিবাসী।
সুত্র : রয়টার্স, এপি নিউজ