মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিলেটে সভা

{"uid":"F163CA21-FB8A-4E54-9AB8-3DE6FC1D8150_1605711586948","source":"other","origin":"gallery"}

শোষিত নির্যাতিত মেহনতী মানুষের দাবী আদায়ের সংগ্রামে আপোষহীন মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানী’র ৪৪’তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় মওলানা ভাসানী ফাউন্ডেশন সিলেটের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মাওলানা ভাসানী ফাউন্ডেশন সিলেটের সহ-সভাপতি একেএম আহাদুস সামাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দিদার ইবনে তাহের লস্করের পরিচালনায় সভায় বক্তারা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর আপোষহীন সংগ্রামী জীবনের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং স্মৃতিচারণ করেন।

তারা বলেন, ‘মওলানা ভাসানী তাঁর সারাটি জীবন নির্যাতিত বঞ্চিত মানুষের অধিকার আদায়ের সংগ্রামে ব্যয় করেছেন। যেখানেই অত্যাচার নির্যাতন চলত সেখানেই তাঁর বজ্রকণ্ঠ শাসক শ্রেণীর ভীত কাঁপিয়ে দিতো। শাসক শ্রেণীর রক্তচক্ষু উপেক্ষা করে নায্য দাবী আদায়ের মুক্তি সংগ্রামে তিনি কখনোই আপোষ করেননি। ভিনদেশী অপশক্তি এবং তাদের তাবেদার গোষ্ঠির বিরুদ্ধে আমৃত্যু লড়াই সংগ্রাম করে গেছেন এবং তিনিই প্রথম স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা ছিলেন। সাম্রাজ্যবাদ সামন্তবাদের বিরুদ্ধে লড়াইয়ে তাঁকে কেউ হার মানাতে পারেনি। রাজনৈতিক রণকৌশলে তিনি ছিলেন বিচক্ষু এক যোদ্ধা। জীবনের শেষ সময়ে ফারাক্কা লংমার্চ আন্দোলনের মাধ্যমে বাংলাদেশের জনগণের পানির নায্য হিস্যা নিয়ে প্রতিবেশী রাষ্ট্রের প্রভুসুলভ আচরণের বিরুদ্ধে প্রতিবাদের ডাক দিয়েছিলেন। মানুষের অন্ন,বস্ত্র,বাসস্থান,নারী শিক্ষার উন্নয়ন সহ সমাজের সকল ক্ষেত্রে অসঙ্গতি দূর করে সমাজে সকলের নায্য আদায় এবং সমতা প্রতিষ্ঠাই ছিলো তাঁর ব্রত। তাঁর হাত ধরে অনেক কিংবদন্তি রাজনীতিকের সৃষ্টি হলেও তিনি ছিলেন ক্ষমতাবিমূখ। ক্ষমতার মোহ এবং ভোগ বিলাসীতা তাঁকে কখনো আকৃষ্ট করতে পারেনি।
সিলেট নগরীর মেট্রোপলিটন ল’কলেজের সেমিনার হলে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাংবাদিক ইকবাল সিদ্দিকী, প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ডীন অধ্যাপক ড. মো. আবুল কাশেম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মদন মোহন কলেজের সাবেক অধ্যক্ষ লে. কর্ণেল (অব) এম. আতাউর রহমান পীর, সিলেট জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি ও ভাসানী ফাউন্ডেশনের সহ-সভাপতি অ্যাডভোকেট এমাদুল্লাহ শহিদুল ইসলাম শাহীন, সিলেট জেলা বারের সিনিয়র আইনজীবি অ্যাডভোকেট দেওয়ান মিনহাজ গাজী। বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলার সহ-সভাপতি অধ্যাপক আবুল ফয়েজ, মেট্রোপলিটন ল’ কলেজের প্রভাষক অ্যাডভোকেট সৈয়দ কাওসার আহমদ, ভাসানী ফাউন্ডেশনের সদস্য কয়েছ আহমদ সাগর, জাতীয় ট্রেড ইউনিয়ন শ্রমিক সংঘের যুগ্ম-সাধারণ সম্পাদক রমজান আলী পটু, সিলেট জেলা ন্যাপের সাধারণ সম্পাদক ইছমত ইবনে ইসহাক সানজিদ, ফাউন্ডেশনের সদস্য আমিন তাহমিদ। স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের প্রচার সম্পাদক অ্যাডভোকেট মোবারক হোসেন। সভায় মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করার পাশাপাশি ভাসানী ফাউন্ডেশনের সভাপতি প্রবীণ আইনজীবি অ্যাডভোকেট সৈয়দ আশরাফ হোসেন ও ফাউন্ডেশনের অন্যতম সদস্য রাজনীতিবীদ প্রকৌশলী আশফাক আহমদসহ সকল অসুস্থ ব্যক্তিদের সুস্থতা কামনা করা হয়।-প্রেসরিলিজ