ভূমিহীনদের স্থায়ী পুনর্বাসনের দাবীতে স্মারকলিপি প্রদান

একাত্তর ডেস্ক :: সিলেট সদর উপজেলার ৮নং কান্দিগাঁও ইউনিয়নের পূর্ব জাঙ্গাইল ও ঘোপাল এলাকায় বসবাসরত ভূমিহীনদের স্থায়ী পুনর্বাসনের দাবীতে সিলেটের জেলা প্রশাসক বরাবরে মঙ্গলবার দুপুরে স্মারকলিপি প্রদান করা হয়েছে।
স্মারকলিপিতে বলা হয়, মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীনদের জন্য গৃহ নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে সরকার। আর এ প্রকল্প মুজিববর্ষেই শেষ করার তাগিদ রয়েছে। সে জন্যে দেশের বিভিন্ন স্থানের ন্যায় সিলেটেও খোঁজা হচ্ছে সরকারের খাস বা ডিসির খতিয়ানের জমি। এরই প্রেক্ষিতে সম্প্রতি সদর উপজেলার কান্দিগাঁও ইউনিয়নের পূর্ব জাঙ্গাইল এলাকার খাস জমি দেখতে গিয়েছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মহুয়া মমতাজ ও সহকারী কমিশনার (ভূমি) মহানগর সার্কেল শবনম শারমীম।
এসময় স্থানীয়দের কয়েকজনের সাথে কথা বলে নতুন কোন গৃহ নির্মাণ না করার নির্দেশ দিয়ে আসেন । এলাকাবাসীর দাবী হচ্ছে নদী ভাঙ্গনে যাদেরকে নিঃস্ব করে দিয়েছে যাদের ঘরবাড়ী নেই বা জায়গা জমি কেনার সামর্থনেই তারাই খাস জমিতে ঘর বানিয়ে দীর্ঘ দিন যাবত পরিবার-পরিজন নিয়ে বসবাস করে আসছেন। মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীনদের জন্য গৃহ নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে সরকার ভালো কথা আমরাওতো ভূমিহীন আমাদেরকে উচ্ছেল করে অন্য মানুষকে এখানে এনে লাভ কি। আমাদের এলাকায় আমাদেরকে পুনর্বাসন করুন। কারন আমাদেরতো অন্য কোথাও যাওয়ার সামর্থনেই।
এদিকে গত সোমবার সকালে মুরব্বী আসাব উদ্দিনের সভাপতিত্বে মতবিনিসভায় ভূমিহীনদের শান্তনা দিতে উপস্থিত ছিলেন সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কান্দিগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন। আরোও উপস্থিত ছিলেন মো. আব্দুর রহমান, আনওয়ারুল হক, আব্দুল কাদির, ইউপি সদস্য কাচা মিয়া, সাইস্তা মিয়া ও খুশতেরা বেগম।
মতবিনিময় সভায় উপস্থিত হয়ে সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কান্দিগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন এলাকাবাসীকে সান্তনা দিয়ে বলেন, প্রকৃত ভূমিহীন্দের তালিকা তৈরি করে প্রশাসনের সাথে যোগাযোগ করতে। তিনি আরোও বলেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে আলোচনা হয়েছে। তারা বিষয়টি খতয়ে দেখবেন।
সভায় আরোও উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা আতাউর রহমান, মুতলিব মিয়া, আব্দুল আজিজ, আব্দুস সত্তার, মো. রহম আলী, আব্দুল আজিদ, হাফিজ নেছার আহমদ, সামসুল হক, রায়হান উদ্দিন, মিসবাহ উদ্দিন, সফিক উদ্দিন, ইউসুফ আলী, আব্দুস সালাম, এমান উদ্দিন, মখলিছ মিয়া, সোনা মিয়া, ইরান উদ্দিন, আলীম উদ্দিন, আব্দুল্লাহ আল মামুন, জিএম সুমন, সাইস্তা মিয়া, নবীন জাগরণ সমাজকল্যাণ সংস্থার সভাপতি শাহীন আহমদ, সহ সভাপতি বুরহান উদ্দিন, সাধারণ সম্পাদক সুমন চন্দ্র নাথ, যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল হক আমিরুল, কোষাধ্যক্ষ রুবেল আহমদ, সাংগঠনিক সম্পাদক আইনুল হক, সমাজকল্যাণ ও ত্রাণ সম্পাদক মাহমদ আলী, দপ্তর সম্পাদক সুমন আহমদ, নির্বাহী সদস্য মাহমুদুল হাসান, শাহ আলম, যুকদের মধ্যে কচির আলী, শুয়েব আহমদ, কিবরিয়া। জমির উদ্দিন, রমজান আলী, মনসুর আলী, জালাল উদ্দিন, এনাম উদ্দিন, জুনেদ আহমদ, আক্তার হোসেন, আলীম উদ্দিন, সাইদুর রহমান, তারেক আহমদ, রাব্বী, মামুনুর রশীদ প্রমূখ।