আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী বরখাস্ত

ইন্টারন্যাশনাল ডেস্ক :: আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী জোহরাব মনাতসাকানইয়ানকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট আর্মেন সারকসিয়ান। সোমবার এক ডিক্রিতে সইয়ের মাধ্যমে মনাতসাকানইয়ানকে বরখাস্ত করা হয়।
পরে এ সংক্রান্ত একটি ডিক্রি প্রেসিডেন্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, প্রধানমন্ত্রীর প্রস্তাবের ভিত্তিতে এবং সংবিধানের অনুচ্ছেদ এবং ‘সরকারের কাঠামো ও কর্মকাণ্ড সম্পর্কিত’ আইন অনুসারে আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী জোহরাব মনাতসাকানইয়ানকে বরখাস্ত করা হলো।
এদিন আরেকটি ডিক্রিতে পুলিশ বাহিনী কমান্ডার এবং ভারপ্রাপ্ত উপ-পুলিশ প্রধান গুরজেন ডালাকায়ানকেও বরখাস্ত করেছেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট। তার পদে হায়াক বাবায়ানকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট।
নাগোর্নো-কারাবাখ সংঘাত জোন নিয়ে আর্মেনিয়ায় সৃষ্ট রাজনৈতিক সংকটের পর তাদের বরখাস্ত করা হলো। ওই অঞ্চলে সংঘাত বন্ধে গত ৯ নভেম্বর একটি চুক্তিতে সই করেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান।
এরপর ব্যাপক সমালোচনার মুখে পড়ে পাশিনিয়ান সরকার। পাশিনিয়ানেরও পদত্যাগের দাবি উঠেছে দেশটিতে। আজারবাইজানের সঙ্গে সংঘাতে সেসব অঞ্চল হাতছাড়া হয়েছে তার দায় নিয়েছেন পাশিনিয়ান। তবে তিনি ক্ষমতায় থেকে দেশে স্থিতিশীলতা আনার প্রতিশ্রুতি দিয়েছেন।
এদিকে প্রধানমন্ত্রী পাশিনিয়ানকে হত্যা করে অবৈধভাবে ক্ষমতা দখলের অভিযোগে একদল সাবেক কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে আর্মেনিয়ার ন্যাশনাল সিকিউরিটি সার্ভিস। আরও অস্থিতিশীলতার ব্যাপারে সতর্ক করে দিয়েছেন রিজিওনাল স্টাডিজ সেন্টারের রিচার্ড গিরাগাগোসিয়ান।

সুত্র : তাস, আল জাজিরার।