নারীর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব : আসলাম উদ্দিন

গোয়াইনঘাট প্রতিনিধি :: নারী নির্যাতন ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে গোয়াইনঘাটে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশ থেকে নারী নির্যাতন প্রতিরোধে অপরাধীদের প্রশ্রয় না দিতে সাধারণ মানুষের প্রতি অনুরোধ জানিয়েছেন অতিথিবৃন্দ।

শনিবার সিলেটের গোয়াইনঘাট উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত নারী নির্যাতন ও সামাজিক অপরাধ বিরোধী সমাবেশ। সমাবেশে সাধারণ মানুষ তাদের নানা সমস্যার কথা তুলে ধরেন অতিথিবৃন্দের কাছে।

গোয়াইনঘাট উপজেলার সহকারী কমিশনার (ভূমি) একেএম নূর হোসেন নির্ঝরের সভাপতিত্বে ও পজিপ কর্মকর্তা সুশান্ত কুমার দাসের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক (রাজস্ব) আসলাম উদ্দিন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ
ফারুক আহমদ, গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মো. ফজলুল হক, গোয়াইনঘাট উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা গোলাম আম্বিয়া কয়েছ, মহিলা ভাইস চেয়ারম্যান আফিয়া বেগম, গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ মো. আব্দুল আহাদ, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাইদুর রহমান, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল আলী মাস্টার, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুভাস চন্দ্র পাল ছানা, গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এমএ মতিন, গোয়াইনঘাট সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সেলিম উল্লাহ,
গোয়াইনঘাট উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মুক্তিযোদ্ধা আব্দুল হক, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাসলিমা বেগম, গোয়াইনঘাট প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি মো. মিনহাজ উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক সুবাস দাস, সদস্য মো. আলী হোসেন, গোয়াইনঘাট উপজেলা তথ্য আপা জান্নাতুল মাওয়া মীম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে মো. আসলাম উদ্দিন বলেন, নারী নির্যাতন ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে অপরাধীদের প্রশ্রয় না দিয়ে পুলিশের সহযোগিতা নেয়ার আহবান জানান,
নারীর জন্য নিরাপদ সমাজ তৈরীতে গুরুত্বারোপ করে তিনি আরো বলেন, আইনের যথাযথ প্রয়োগের পাশাপাশি সামাজিকভাবে গণজাগরণ সৃষ্টির মাধ্যমে নারীর প্রতি সকল বৈষম্য দূর করা সম্ভব । নারীরা নির্যাতনের শিকার হলে তাৎক্ষণিক সংশ্লিষ্ট বিট অফিসার বা নিকটস্থ থানা বা জরুরী সেবা নম্বার ৯৯৯ এ যোগাযোগ করতে পরামর্শ দেন তারা।

বিশেষ অতিথির বক্তব্যে গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ মো. আব্দুল আহাদ বলেন, নারীরা আমাদের মা, আমাদের বোন, আমাদের সন্তান। নারীদের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব। কিন্তু এটাও ঠিক পুলিশের একার পক্ষে নারী নির্যাতন ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ করা সম্ভব নয়, আমাদের সামগ্রিকভাবে কাজ করতে হবে।

তিনি আরো বলেন, কখনও কোনো নারী নির্যাতনের ঘটনা ধামাচাপা দেওয়া ও মিমাংসার চেষ্টা করবেন না। কারণ আপনি যদি এ ধরনের ঘটনার মিমাংসার সুযোগ করে দেন তাহলে আরেকদিন আপনার পরিবারের কারও সঙ্গেও তা হতে পারে। অপরাধীদের প্রশ্রয় দেবেন না। আমরা সকল প্রকার নির্যাতনের বিরুদ্ধে। নারীর প্রতি যদি কোনো নির্যাতন হয় তবে পুলিশের সহযোগিতা নিন, জরুরি সেবা ৯৯৯ এ কল করুন, আমরা ব্যবস্থা নেব।

একাত্তর/কেআর/এক