ফের শুরু ব্রাজিলে চীনা ভ্যাকসিনের ট্রায়াল

ইন্টারন্যাশনাল ডেস্ক :: স্থগিতের মাত্র দুদিন পর চীনা ভ্যাকসিনের ট্রায়াল ফের শুরুর অনুমোদন দিয়েছে ব্রাজিল। দেশটির স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা আনভিসা জানায়, ব্রাজিলে চীনা ভ্যাকসিনের ট্রায়াল আবার শুরু হতে পারে।
বিবিসি জানায়, ‘মারাত্মক বিরূপ প্রতিক্রিয়া’ পাওয়ার পর সোমবার চীনের সিনোভ্যাক কোম্পানির তৈরি করোনাভ্যাক ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত করে ব্রাজিল। জুলাইয়ের শেষ দিক থেকে ব্রাজিলে এই ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল চলছিল।
তবে একজন ভ্যাকসিন গ্রহণকারীর শরীরে ‘মারাত্মক বিরূপ প্রতিক্রিয়া’ দেখা দেওয়ায় ট্রায়াল স্থগিত করা হয়। পরে একজন স্বেচ্ছাসেবকের মৃত্যুর খবর জানা যায়। যদিও আনভিসের প্রধান বলছেন, ভ্যাকসিনের ট্রায়ালের সঙ্গে ওই মৃত্যুর ঘটনার কোনো যোগসূত্র নেই।
বুধবার এক বিবৃতিতে আনভিসা জানায়, ভ্যাকসিন ট্রায়াল ফের শুরুর বিষয়টি অনুমোদন দেওয়ার জন্য তাদের কাছে পর্যাপ্ত তথ্য এসেছে। সংস্থাটি আরো বলেছে, ট্রায়াল স্থগিত হওয়া মানে এই নয় যে তদন্তাধীন ভ্যাকসিনটি মানহীন, অনিরাপদ বা অকার্যকর।
এদিকে ট্রায়াল স্থগিত হওয়ার ঘটনাটিকে ‘বিজয়’ হিসেবে অভিহিত করেছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। তিনি চীনা ভ্যাকসিনের একজন ঘোর সমালোচক। ব্রাজিলের জন্য এই ভ্যাকসিন কিনবেন না বলেও মন্তব্য করেছিলেন তিনি।