আর্মেনিয়ায় প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে বিক্ষোভ

ইন্টারন্যাশনাল ডেস্ক :: আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করছে কয়েক হাজার মানুষ। বিতর্কিত এলাকা নাগর্নো-কারাবাখ নিয়ে আজারবাইজানের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি করার কারণে বিক্ষুব্ধ জনগণ প্রধানমন্ত্রীকে পদ ছাড়তে বলছে।
আল জাজিরা জানায়, প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান রাশিয়ার মধ্যস্ততায় আজারবাইজানের সঙ্গে ছয় সপ্তাহের সংঘাতের ইতি টানতে একটি যুদ্ধবিরতি চুক্তি করেছেন। কিন্তু এর মধ্য দিয়ে আর্মেনিয়ার পরাজয় হয়েছে বলে মনে করছেন বিক্ষোভকারীরা।
দেশটির আইনসভা অভিমুখে বিক্ষোভে অংশ নেওয়া জনগণ প্রধানমন্ত্রী পাশিনিয়ানকে ‘একজন বিশ্বাসঘাতক’ হিসেবে আখ্যা দিয়েছে। তবে বুধবার প্রধানমন্ত্রী এ চুক্তি স্বাক্ষরের পর বলেছিলেন, এ চুক্তিটি এক ধরনের ব্যর্থতা ও বিপর্যয়। এ ছাড়া এর জন্য তিনি ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন বলে উল্লেখ করেন।
অন্যদিকে এ চুক্তিকে কেন্দ্র করে আজারবাইজানের প্রেসিডেন্টের উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে। আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম অলিয়েভ এ চুক্তিকে ঐতিহাসিক বলে উল্লেখ করেছেন।
এ চুক্তির মধ্য দিয়ে নাগর্নো-কারাবাখের দখল নিয়ে আজারবাইজান-আর্মেনিয়া সংঘাতে আপাত শান্তি বিরাজ করছে। এখন পর্যন্ত নতুন করে কোনো সংঘর্ষের খবর পাওয়া যায়নি। চুক্তির অংশ হিসেবে দুই দেশের সীমান্তে রাশিয়ার সেনা মোতায়েন হয়েছে বলে জানা গেছে।