যুক্তরাষ্ট্রের ডায়রি: বাইডেনের প্রস্ততি, ট্রাম্পের বাগড়া

হেলাল উদ্দীন রানা, আমেরিকা থেকে :: যুক্তরাষ্ট্র থেকে মার্কিন নির্বাচন শেষ হলেও জনমনে এখনও উদ্বেগ উৎকণ্ঠা কাটেনি। বিশেষ করে প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনের ফলাফল মেনে না নেওয়া পরিস্থিতিকে ক্রমেই জটিল করে তুলছে। নির্বাচিত প্রেসিডেন্ট জোসেফ বাইডেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনান্ট ট্রাম্পের নির্বাচনী ফলাফল এখনও মেনে না নেওয়া কে বিব্রতকর বলে অবহিত করে বলেছেন, এজন্য তাঁর প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া বাধাগ্রস্ত হবে না। তার ট্র্যানজিশন টিম এব্যাপারে ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে। যদিও ট্রাম্প প্রশাসন এ বিষয়ে বাইডেনের ট্র্যানজিশন টিমকে সহযোগিতা করছে না।
এদিকে,ট্রাম্প প্রশাসনের অবস্থা ক্রমেই অস্থির হয়ে উঠছে। প্রেসিডেন্ট ট্রাম্প প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপারকে বরখাস্ত করার পর পেন্টাগনের আরেক শীর্ষ কর্মকর্তা পদত্যাগ করেছেন। অ্যাটর্নি জেনারেল বিল বার নির্বাচনে ট্রাম্পের জালিয়াতির অভিযোগ আমলে নিয়ে তদন্তের নির্দেশ দেয়ার পর এর প্রতিবাদে জাষ্টিস ডিপার্টমেন্ট থেকে নির্বাচন সংক্রান্ত অপরাধ বিষয়ক শীর্ষ কর্মকর্তা রিচার্ড পিলগার পদত্যাগ করেছেন।
দ্য নিউইয়র্ক টাইমস বুধবার তাঁদের শীর্ষ সংবাদে জানায়, দেশব্যাপী তদন্ত করেও নির্বাচনে তাঁরা কোনো জালিয়াতির প্রমাণ পায়নি। ৪৫টি রাজ্যের নির্বাচনী কার্যক্রম নিয়ে টাইমস-এ বিশেষ রিপোর্ট প্রকাশ করে। এই প্রভাবশালী দৈনিক জানায়, সব নির্বাচনী অফিসই ট্রাম্পের জালিয়াতির অভিযোগ মিথ্যা বলে নাকচ করে দিয়েছেন।
যুক্তরাষ্ট্রে প্রত্যেক রাজ্য প্রশাসন স্বাধীনভাবে নির্বাচন কার্যক্রম পরিচালনা করে থাকে এবং রাজ্যের সেক্রেটারি অব ন্টেট হচ্ছেন এ ব্যাপারে দায়িত্বপ্রাপ্ত ব্যাক্তি। প্রেসিডেন্ট ট্রাম্প প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপারকে বরখাস্ত করার পর মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তরের নীতি নির্ধারণী আন্ডার সেক্রেটারি জেমস অ্যান্ডারসন পদত্যাগ করেছেন। প্রেসিডেন্ট ট্রাম্প এখন প্রশাসনের সর্বত্র তাঁর অনুগতদের বসানোর চেষ্টা করছেন বলে সিএনএন এক রিপোর্টে জানায়। সর্বশেষ রয়টার্স ও ইপসোসের যৌথ জরিপে ৮০ শতাংশ মার্কিনি নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জোসেফ বাইডেন বিজয়ী হয়েছেন বলে মনে করেন। এরমধ্যে অর্ধেকের বেশি রিপাবলিকান পার্টির সমর্থক রয়েছেন। পেনসেলভেনিয়ার ফিলাডেলফিয়ার রিপাবলিকান নির্বাচনী কর্মকর্তারাও নির্বাচনে কোনো জালিয়াতি খুঁজে পাননি বলে জানিয়েছেন। এদিকে, প্রেসিডেন্ট ট্রাম্প আলাস্কা রাজ্যে জয়লাভ করেছেন বলে সিএনএন প্রজেকশন করেছে। এতে করে প্রেসিডেন্ট ট্রাম্পের ইলেক্টোরাল কলেজের ভোট বেড়ে ২শ ১৭তে উপনীত হয়েছে। আলাস্কার ৩টি ইলেক্টোরাল ভোট রয়েছে। তবে এখনও জর্জিয়া ও নর্থ ক্যারোলিনার ফলাফল প্রকাশ করা হয়নি। জর্জিয়ায় জো বাইডেন ও নর্থ ক্যারোলিনায় প্রেসিডেন্ট ট্রাম্প এগিয়ে আছেন।