ভারতের বিহারে জয় পেয়েছে বিজেপি জোট

ইন্টারন্যাশনাল ডেস্ক :: ভারতের বিহার রাজ্যের বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও এর মিত্র দলগুলোর জোট জয় পেয়েছে। বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) বিহার বিধানসভার ২৪৩টি আসনের মধ্যে ১২৫টিতে জয় পেয়েছে বলে দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে।
রাজ্যে সরকার গড়তে প্রয়োজনীয় ১২২ আসন নিশ্চিত হওয়ায় ফের বিহারের ক্ষমতায় আসছে এনডিএ জোট। বিহারের এই নির্বাচনকে কোভিড-১৯ মহামারী মোকাবেলায় মোদী প্রশাসনের নেওয়া পদক্ষেপের পরীক্ষা হিসেবে দেখছিল অনেকেই।
জয়ের প্রতিক্রিয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, বিহারে ফের আমাদের জয় হল। বিহারের ভোটাররা বুঝিয়ে দিয়েছে উন্নয়নই তাদের একমাত্র অগ্রাধিকার।
মহামারী শুরুর পর থেকে বিহারের এ ভোট ছিল ভারতের প্রথম গুরুত্বপূর্ণ নির্বাচন। তিন দফায় ভোট গ্রহণের মাধ্যমে নির্বাচন সম্পন্ন হওয়ার পর মঙ্গলবার ভোট গণনা করা হয়।
বুথ ফেরত জরিপে আঞ্চলিক রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) নেতৃত্বাধীন জোট মহাগঠবন্ধন বিজয়ী হতে পারে বলে আভাস দেওয়া হলেও তাদের পরাজিত করে এনডিএ।
কিন্তু এনডিএ জোটের শরিক দল টানা ১৫ বছর ধরে বিহারের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করা নীতিশ কুমারের জেডিইউ (ঐক্যবদ্ধ জনতা দল) মানুষের সমর্থন তেমন আদায় করতে পারেননি, বরং অপর শরিক দল বিজেপি-ই ভোটে এগিয়ে গেছে। বিজেপি ৭৪ আসনে জয় পেয়েছে আর জেডিইউ ৪৩ আসনে বলে জানিয়েছে এনডিটিভি।
এনডিএ জোটের সঙ্গে প্রবল প্রতিন্দ্বন্দ্বিতা গড়ে তোলা বিরোধীদের মহাগঠবন্ধন পেছনে পড়লেও জোট শরিক আরজেডি ৭৫টি আসনে জয় নিয়ে বিহারের একক বৃহত্তম দল হিসেবে আত্মপ্রকাশ করেছে। এই নির্বাচনের মধ্য দিয়ে দলটির নেতা বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রাসাদ যাদবের ছেলে তেজস্বী যাদব নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন বলে জানিয়েছেন।
মহাগঠবন্ধন জোটের আরেক শরিক দল কংগ্রেস ৭০টি আসনে প্রার্থী দিলেও জয় পেয়েছে ১৯টিতে। জোটের অপর শরিক তিনটি বামপন্থি দল জয় পেয়েছে ১৬টি আসনে, এরমধ্যে সিপিআই (মার্কসবাদী-লেনিনবাদী) পেয়েছে ১২টি আসন।
নির্বাচনে চমক দেখিয়েছে আসাদউদ্দিন ওয়েইসির এআইএমআইএম। উত্তর বিহারের সীমান্ত অঞ্চলের মুসলিম অধ্যুষিত পাঁচটি আসনে জয় পেয়েছে তারা।
সুত্র : আনন্দবাজার পত্রিকা, এনডিটিভি