সিলেটের ৬ উপজেলায় ভিডিপি সদস্যদের প্রশিক্ষণ শুরু

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের কর্মসংস্থান সৃষ্টিতে সিলেট জেলার ৬টি উপজেলার ৬টি গ্রামে ৩৮৪ জন ভিডিপি সদস্যদের ১০ দিন মেয়াদী গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ শুরু হয়েছে।
রোববার থেকে সিলেট আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জেলা কমান্ডান্ট এনামুল খাঁন, উপজেলা আনসার-ভিডিপি কর্মকর্তাদের সহযোগিণায় জেলার ৬টি উপজেলার ৬টি গ্রাম বাছাই করে বাছাইকৃত গ্রামের ৩২ জন পুরুষ ও ৩২ জন মহিলা ভিডিপি সদস্যাদের ১০দিন মেয়াদী গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রশিক্ষণে অংশগ্রহণকারী গ্রামগুলো হলো দক্ষিণ সুরমা উপজেলার পুরানগাঁও, বালাগঞ্জ উপজেলার পৈলনপুর, জৈন্তাপুর উপজেলার রাজবাড়ী, গোয়াইনঘাট উপজেলার ছৈলাখেল, জকিগঞ্জ উপজেলা বীরশ্রী ও কানাইঘাট উপজেলার দিঘিরপার গ্রাম।
উক্ত ভিডিপি প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণের বিষয় হচ্ছে হালকা প্যারেড, ড্রিল, শিক্ষা, কৃষি, গবাদি পশু, হাঁস-মুরগী পালন, মৎস্য, বৃক্ষরোপণ, স্বাস্থ্য পরিবার পরিকল্পনা, স্যানিটেশন, করোনা সংক্রমক ব্যাধি সম্পর্কে সচেতনতা, আনসার-ভিডিপি সংগঠনের পরিচিতি ছাড়াও আর্থ সামাজিক উন্নয়ন বিষয়, বাল্য বিবাহ রোধ, জঙ্গি, সন্ত্রাস ও মাদক নিয়ন্ত্রণ ইত্যাদি।
১০দিন মেয়াদী গ্রামভিত্তিক অস্ত্রবিহীন মৌলিক প্রশিক্ষণ পরিচালনায় ছিলেন উপজেলা আনসার-ভিডিপি কর্মকর্তা, প্রশিক্ষক ছাড়াও উপজেলা পর্যায়ে ৮টি বিভাগের কর্মকর্তাগণ প্রশিক্ষণ প্রদান করছেন।-প্রেসরিলিজ