তুরস্কের অর্থমন্ত্রীর পদত্যাগ

ইন্টারন্যাশনাল ডেস্ক :: তুরস্কের অর্থমন্ত্রীর পদ থেকে পদ্যুাগ করেছেন বেরাট আলবেইরাক। সম্পর্কে তিনি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের জামাতা।
আলবেইরাক জানিয়েছেন, স্বাস্থ্যের কারণে তিনি পদ্যুাগ করেছেন। ইনস্টাগ্রামে আলবেইরাক বলেন, ‘প্রায় পাঁচ বছর ধরে আমি একাধিক মন্ত্রণালয় সামলেছি। স্বাস্থ্যের কারণে আমি আর মন্ত্রী থাকতে চাই না। আমি পরিবারের সঙ্গে বেশি সময় কাটাতে চাই। এণ দিন কাজের জন্য পরিবারকে অবহেলা করেছি।’
আলবেইরাক প্রেসিডেন্ট এরদোয়ানের বড় মেয়ে এরসাকে বিয়ে করেছেন এবং তাঁদের চারটি সন্তান আছে।
তুরস্কের অর্থনীতির অবস্থা খুব ভালো নয়। ডলারের তুলনায় দেশটির মুদ্রা লিরার দাম কমে গেছে। মুদ্রাস্ফীতি বেড়ে গেছে। জিনিসের দামও তাই বেড়েছে। আলবেইরাক অতীতে একাধিকবার বলেছেন, বিদেশি শক্তির জন্যই তুরস্কের অর্থনীতির অবস্থা খারাপ হয়েছে।
এদিকে এরদোয়ান আলবেইরাকের পদ্যুাগপত্র গ্রহণ করবেন কি না, তা পরিষ্কার হয়নি। এর আগে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী পদ্যুাগ করেছিলেন। কিন্তু তাঁর পদ্যুাগপত্র গ্রহণ করেননি প্রেসিডেন্ট। এখন জামাতার পদ্যুাগপত্র তিনি গ্রহণ করবেন কি না, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে।
আলবেইরাক রাজনীতিতে আসার আগে একটি কোম্পানির সিইও ছিলেন। তিনি ২০১৫ সালে জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি থেকে তুরস্কের পার্লামেন্ট নির্বাচনে জয় লাভ করেন।
সুত্র : ডয়েচে ভেলে