অর্ণব গোস্বামীর জামিন আবেদন খারিজ

ইন্টারন্যাশনাল ডেস্ক :: ভারতের রিপাবলিক টিভি-র এডিটর-ইন-চিফ অর্ণব গোস্বামীর অন্তর্র্বতী জামিনের আবেদন আবারও খারিজ করে দিয়েছে বোম্বে হাইকোর্ট। সোমবার দুপুরে বোম্বে হাইকোর্ট এই আবেদন খারিজ করে তাকে নিম্ন আদালতে যাওয়ার পরামর্শ দিয়েছে।
এক ইন্টেরিয়র ডিজাইনার এবং তার মা-কে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার মামলায় বুধবার ভোরে অর্ণবকে মুম্বাইয়ে নিজের বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিশ। মুম্বাই পুলিশের দাবি, তাদের সুইসাইড নোটে বলা হয়েছিল, অর্ণব গোস্বামী ৫ কোটি ৪০ লাখ টাকা শোধ না করায় তাদের আর্থিক অনটনে পড়তে হয়েছে। সেকারণেই তারা আত্মহত্যা করছেন। তারপরই অর্ণবের বিরুদ্ধে ঋতখেলাপি এবং আত্মহত্যার প্ররোচনার অভিযোগ দায়ের করেন ওই ইন্টেরিয়র ডিজাইনারের ছেলে। গ্রেপ্তারের প্রথমদিনেই দীর্ঘ ৬ ঘণ্টার শুনানির পর মহারাষ্ট্রের আলিবাগ আদালু অর্ণবকে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেয়। মধ্যরাতের ওই নির্দেশের পাশাপাশি পুলিশের বিরুদ্ধে তোলা অর্ণবের নিপীড়নের অভিযোগও খারিজ করে দেয় আদালু। যুক্তি হিসেবে বলা হয়, মেডিক্যাল রিপোর্টে পুলিশি হেনস্তার কোনও প্রমাণ পাওয়া যায়নি।
সোমবারের শুনানিতে অর্ণব এবং তার আইনজীবীরা জানান, তাকে গ্রেপ্তার করা এবং তার বিরুদ্ধে দু’বছরের পুরনো মামলা আবারও শুরু করা, দুটোই বেআইনি। তবে এ দিন হাইকোর্টের শুনানির আগেই নিম্ন আদালতে অর্ণবের জামিনের আবেদন করেন রিপাবলিক টিভি কর্তৃপক্ষ। শুক্রবারের মধ্যে এই বিষয়ে নিম্ন আদালু কোনও সিদ্ধান্ত নিতে পারে বলে মনে করা হচ্ছে।
উপস্থাপনা ও প্রশ্নের আগ্রাসী ধরনের কারণে ভারতে ব্যাপক পরিচিত অর্ণব গোস্বামী। তবে সমালোচকদের দৃষ্টিতে তিনি ভারতের ডানপন্থী রাজনীতির প্রতি সহানুভূতিশীল। বলিউড অভিনেুা সুশান্ত রাজপুতের মৃত্যুর পর তিনি মুম্বাই পুলিশের কঠোর সমালোচনা করেন। মহারাষ্ট্রে শিব সেনার জোট সরকারেরও কঠোর সমালোচক তিনি।
সুত্র : আনন্দবাজার পত্রিকা