মার্কিন জনগণ নতুন দিনের সূচনা করেছেন : কমলা হ্যারিস

ইন্টারন্যাশনাল ডেস্ক :: যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে কমলা হ্যারিস বলেছেন, মার্কিন জনগণ আমেরিকার জন্য নতুন দিনের সূচনা করেছেন। আমি এই অফিসের প্রথম নারী হতে পারি, কিন্তু শেষজন না। যেসব নারী ভোট দেওয়ার মতো মৌলিক অধিকারের জন্য লড়ছেন, আমি তাদের সঙ্গে আছি।
নির্বাচিত হওয়ার পর বাংলাদেশ সময় রোববার সকালে ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনের মঞ্চে জাতির উদ্দেশে প্রথম ভাষণ দেন তিনি।
কমলা হ্যারিস ভাষণে বলেন, চার বছর ধরে মার্কিন জনগণ সমতা, ন্যায়বিচারসহ ধরিত্রী রক্ষার জন্য রাজপথে লড়াই করেছেন। তারপর ভোট দিয়েছেন। আপনারা স্পষ্ট বার্তা দিয়েছেন। আপনারা আশা, ঐক্য, শালীনতা, বিজ্ঞান ও সত্যকে বেছে নিয়েছেন। আপনারা পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে বেছে নিয়েছেন।
ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস জো বাইডেনের প্রশংসা করে বলেন, নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন প্রথমবারের মতো একজন নারীকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে বেছে নেওয়ার ‘সাহস’ করেছেন। এ জন্য তিনি কৃতিত্বের অধিকারী। মূলত জো বাইডেন একজন লড়াকু ও অভিজ্ঞ রাজনীতিক। তিনি পরীক্ষিত এবং অবিচল ব্যক্তিত্ব। তার অভিজ্ঞতা জাতিকে পুনরূদ্ধারে সহায়তা করবে।
তিনি বলেন, জানি সময়টা চ্যালেঞ্জিং। বিশেষ করে গত কয়েক মাস। দুঃখ, কষ্ট, বেদনা, উদ্বেগ ও সংগ্রামের মধ্যে দিয়ে যেতে হয়েছে। আমরা আপনাদের ধৈর্য, সাহস, সহনশীলতা ও সহানুভূতি দেখেছি।
চারদিনের টানটান উত্তেজনার অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হন জো বাইডেন। জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০ ইলেক্টোরাল ভোটের চেয়ে ২০ ভোট বেশি পেয়েছেন বাইডেন। ৫৩৮ ইলেক্টোরাল ভোটের মধ্যে তিনি পেয়েছেন ২৯০ ভোট। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪ ভোট।