বাইডেনকে বিশ্বনেতাদের অভিন্দন

ইন্টারন্যাশনাল ডেস্ক :: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় জো বাইডেনকে অভিনন্দন জানাচ্ছেন বিশ্বনেতারা। শুভেচ্ছা জানিয়েছেন ভাইস-প্রেসিডেন্ট হতে যাওয়া কমলা হ্যারিসকেও। সাফল্য কামনার পাশাপাশি বাইডেনের সাথে একত্রে কাজ করার প্রত্যাশা তাদের।
প্রেসিডেন্ট হিসেবে নির্বাচনে জেতায় জো বাইডেনকে দেওয়া অভিনন্দন বার্তায় জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল বলেন, ‘অ্যামেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হতে যাচ্ছেন জো বাইডেন। আমি তার সৌভাগ্য ও সাফল্য কামনা করি। যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস-প্রেসিডেন্ট হতে যাওয়া কমলা হ্যারিসকেও অভিনন্দন জানাই।’
জো বাইডেনকে অভিনন্দন জানিয়ে বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ‘যুক্তরাষ্ট্র হলো আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্ধু।’ ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসের জয়কে তিনি ‘ঐতিহাসিক অর্জন’ বলে মন্তব্য করেন।
নিজ দেশের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ককে ‘অনন্য’ উল্লেখ করে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জো বাইডেন ও কমলা হ্যারিসকে দেওয়া অভিনন্দন বার্তায় বলেন, ‘আমাদের দু’দেশ হলো পরস্পর বন্ধু, সহযোগী ও মিত্র। আমাদের এ সম্পর্ক বিশ্বমঞ্চে অনন্য। ভবিষ্যতে একসাথে কাজ করার অপেক্ষায় আছি।’
নির্বাচনে জেতায় জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ। এক ট্ইুটে তিনি বলেন, ‘বর্তমান চ্যালেঞ্জ মোকাবেলায় একসাথে অনেক কাজ করতে হবে। চলুন আমরা একসাথে কাজ করি।’
জো বাইডেন ও কমলা হ্যারিসকে নির্বাচনে জয়ের অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে দেওয়া এক বার্তায় তিনি ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন।
প্রেসিডেন্ট জো বাইডেন ও কমলা হ্যারিসকে দেওয়া অভিনন্দন বার্তায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানান, তিনি যুক্তরাষ্ট্রের সাথে গণতন্ত্র প্রতিষ্ঠা, দুর্নীতি দমন ও আফগানিস্তানসহ এ অঞ্চলের শান্তি প্রতিষ্ঠায় একসাথে কাজ করার অপেক্ষায় আছেন।
তাছাড়াও জাপানের প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা, ইটালির প্রধানমন্ত্রী জুসেপে কন্টে, ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন, ন্যাটোর প্রধান ইয়েনস স্টল্টেনব্যার্গের জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন।
সুত্র : রয়টার্স, ডয়েচ ভেলে