ঐক্যবদ্ধ ও সহনশীল সমাজ গড়ার আহবান বাইডেনের

ইন্টারন্যাশনাল ডেস্ক :: তিক্ততা-হিংসা-বিভেদ ভুলে ঐক্যবদ্ধ ও সহনশীল সমাজ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রে নতুন নির্বাচিত প্রেসিডেন্ট জোসেফ রবিনেট বাইডেন। দেশটির ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর বিজয় ভাষণে তিনি এই আহবান জানান।
বাংলাদেশ সময় রোববার সকাল ৮টায় যুক্তরাষ্ট্রের ডেলাওয়ার অঙ্গরাজ্যের নিজ শহর উইলমিংটনে জাতির উদ্দেশে বিজয়ী ভাষণকালে তিনি এ আহ্বান জানান। ভাষণে তিনি বলেন, যারা আমাকে ভোট দিয়েছেন, আর যারা দেননি আমি সবার জন্য কাজ করবো। এই জয় আসলে আমেরিকার মানুষের জয়। আপনাদেরই একজন এখন থেকে হোয়াইট হাউসে থাকবে। যুক্তরাষ্ট্রকে এখন রোগমুক্ত করার সময়। এখন তিক্ততা ভুলে যাওয়ার সময় এসেছে।
এসময় তিনি ঐক্য শব্দটির উপর বারবার বিশেষ গুরুত্ব দেন। এছাড়া তিনি ডেমোক্র্যাট ও রিপাবলিকান সবাইকে শত্রুতা ভুলে সহযোগিতার সম্পর্ক গড়ে তোলা আহ্বান জানান। জোসেফ রবিনেট বাইডেন বলেন, আমরা কী হতে চাই সেটি নিয়ে জোরালো সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে। আমরা যদি একে-অপরকে সহযোগিতা না করার সিদ্ধান্ত নিতে পারি, তাহলে সহযোগিতা করার সিদ্ধান্তও নিতে পারি।
বাইডেন আশ্বাস দেন যে, বিভেদ নয়, ঐক্যবদ্ধ হয়ে তিনি এমন একজন রাষ্ট্রপতি হবেন, যিনি যুক্তরাষ্ট্রকে লাল বা নীল হিসেবে দেখবেন না বরং যুক্তরাষ্ট্র হিসেবে দেখবেন এবং পুরো ক্ষমতা এবং নিষ্ঠার সঙ্গে জনগণের আস্থা অর্জনের চেষ্টা করবেন।
বাইডেন বলেন, আমি যুক্তরাষ্ট্রের মূল শক্তির পুনর্গঠন করতে চাই। মধ্যবিত্ত শ্রেণীর মানুষকে টেনে তুলতে চাই। যুক্তরাষ্ট্রকে এমনভাবে গড়ে তুলতে চাই, যাকে সারাবিশ্ব সম্মান করবে।
প্রসিডেন্ট তার ভোটার, প্রচার-ক্যাম্পের কর্মী, নির্বাচনে বিভিন্ন কাজে যারা অংশ নিয়েছিলেন, নিজের পরিবার, বন্ধু ও সহকর্মীদের ধন্যবাদ জানান ও তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।