অনড় ট্রাম্প

বিশেষ প্রতিনিধি, যুক্তরাষ্ট্র :: নির্বাচনে শোচনীয়ভাবে হেরেও হোয়াইট হাউস ছাড়তে এখনও রাজি হচ্ছেন না ডোনাট ট্রাম্প। তিনি ঘোষণা দিয়েছেন সোমবার থেকে শুরু হবে তাঁর আইনী লড়াই।
নির্বাচন তাঁর ভাষায় জালিয়াতি ও অনিয়েমের যে অভিযাগ তুলেছেন মার্কিন মিডিয়া ও নির্বাচন সংশ্লিষ্ট সকল মহল সরাসরি তা মিথ্যা আখ্যায়িত করে খারিজ করে দিয়েছে। তারপরেও তিনি তাঁর সিদ্ধান্ত অনড় রয়েছেন। হোয়াইট হাউসে বসেই মনের মাধুরী মিশিয়ে একের পর এক টুইট করে চলেছেন।
বাইডনের বিজয়ের খবর প্রচারিত হয়ার পর মানুষ রাস্তায় নেমে এসে উল্লাস করেছে। তাঁর আবাস হোয়াইট হাউসের চারপাশে লাখো মানুষ জমায়েত হয়ে উদযাপন করে চলেছে ঐতিহাসিক বিজয়। দিচ্ছে ট্রাম্প বিরোধী নানা শ্লোগান। বহন করছে নানা বক্তব্য সম্বলিত প্ল্যোকার্ড। যার মধ্যে তোমাকে ফায়ার করা হলো-এমন বক্তব্যও রয়েছে।
এর মধ্য নির্বিকার প্রেসিডট ট্রাম্প শনিবার ভার্জিনিয়ারে স্টারলিংয়ে গলফ খেলতে যান। এটা এই বিধস্ত অবস্থা এবং বিশাল চাপ থেকে নিজেকে কিছুটা হলেও হালকা রাখার কৌশল বলেই মনে করছেন অনেকে।
তবে তাঁর কিছু উগ্রসমর্থক রোববার আরিজানা, পেনসেলভেনিয়া, ফিলাডেলফিয়া, ওরেগন এবং মিশিগানে সশ্বস্ত্র অবস্থায় জমায়েত হয়। কিন্তু কোথায় কোন সহিংসতার খবর পাওয়া যায়নি।