সিলেটের নানা জায়গায় সমবায় দিবস পালিত

একাত্তর ডেস্ক :: ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ের উন্নয়ন’ -এ প্রতিপাদ্য সামনে রেখে সিলেটের বিভিন্ন স্থানে জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার আলোচনা সভা ও র‌্যালিসহ নানা কর্মসুচির আয়োজন করা হয়। পৃথক স্থানে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বলেন, দেশে ১৯৭২ সাল থেকে প্রতিবছর পালিত হচ্ছে সমবায় দিবস। সমবায়ের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিত হয়। সমবায় সমিতি কোনো সাধারণ প্রতিষ্ঠান নয়, এটি এমন একটি জনকল্যাণ ও উন্নয়নমূলক আর্থ-সামাজিক প্রতিষ্ঠান -যার মাধ্যমে গণতন্ত্র, অর্থনীতি, সম্মিলিত কর্মপ্রচেষ্টা, উৎপাদানের কর্মযজ্ঞ, সদস্যদের অর্থনৈতিক অবস্থার উন্নতির প্রয়াস, সর্বোপরি সদস্যদের আর্থসামাজিক উন্নয়ন সাধন হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমবায় ভাবনাকে কাজে লাগিয়ে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে রূপান্তরের ক্ষেত্রে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সম্পৃক্ত হতে হবে।


মৌলভীবাজার :: আমাদের মৌলভীবাজার প্রতিনিধি জানান, মৌলভীবাজারে জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার সকালে জেলা প্রশাসন ও জেলা সমবায় কার্যালয়ের আয়োজনে এম সাইফুর রহমান অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা শিশু বিষায়ক কর্মকর্তা জসিম উদ্দিন মাসুদের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নেছার আহমদ এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পৌরসভার মেয়র মো ফজলুর রহমান, সমবায় প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ মো. দুলাল মিয়া ও জেলা সমবায় কর্মকর্তা রহিম উদ্দিন তালুকদার। এছাড়াও বক্তব্য রাখেন সদর উপজেলা নিবার্হী কর্মকর্তা মো. শরিফুল ইসলাম, জনবন্ধু বহুমুখী সমবায় সমিতির মো. মাসুদুর রহমান, সৈয়দ সাইফুর রহমান, বেলাল তালুকদার ও রিংকু চক্রবর্ত্তী। সভায় জেলার বিভিন্ন সমবায়ীরা উপস্থিত ছিলেন।

কমলগঞ্জ :: আমাদের কমলগঞ্জ সংবাদদাতা জানান, কমলগঞ্জে জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার কমলগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগ র‌্যালি, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা সমবায় দপ্তর, উপজেলা প্রশাসন ও স্থানীয় সমবায়ীদের যৌথ উদ্যোগে উপজেলা পরিষদ হল রুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক। শিক্ষক মোশাহিদ আলীর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুর রহমান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম আজাদুর রহমান ও কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ। সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা আশুতোষ দাস। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা বিআরডিবির চেয়ারম্যান মোস্তফা কামাল ও সমাজ সেবক আব্দুল হান্নান চিনু। সবশেষে ৯টি সমবায়ী প্রতিষ্ঠানকে সনদপত্র প্রদান করা হয়।

জকিগঞ্জ :: আমাদের জকিগঞ্জ প্রতিনিধি জানান, ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জকিগঞ্জ উপজেলায় ৪৯তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার সমবায় পতাকা ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। দিবসের অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন হোসাম উদ্দিন খান, গীতা পাঠ করেন বিশ্বজিৎ চক্রবর্তী। সভাপতির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমী আক্তার। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা মো.রাহেল উদ্দিন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন পৌর সভার মেয়র, বীর মুক্তিযোদ্ধা খলিল উদ্দিন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুল হক, সমাজসেবী আব্দুর রহমান ও সাংবাদিক আব্দুল্লাহ আল মামুন। এছাড়া বক্তব্য রাখেন সোনারবাংলা সমবায় সমিতির সভাপতি মো. জাফরুল ইসলাম, সমবায়ী মোছলেহ উদ্দিন সুহেল ও মো. জাকির হোসেন।

দক্ষিণ সুনামগঞ্জ :: আমাদের দক্ষিণ সুনামগঞ্জ প্রতিনিধি জানান, দক্ষিণ সুনামগঞ্জে উপজেলা প্রশাসন ও উপজেলা সমবায় কার্যালয়ের আয়োজনে ৪৯তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১টায় একটি র‌্যালি উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে শান্তিগঞ্জস্থ এফআইভিডিবির হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা সমবায় কর্মকর্তা মো. মাসুদ আহমদ। স্বদেশ বহুমুখী সমবায় সমিতি লিঃ’র সম্পাদক ও প্রেসক্লাবের সভাপতি কাজী এম জমিরুল ইসলাম মমতাজের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমদ। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান দোলন রানী তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান, দরগাপাশা ইউপি চেয়ারম্যান মনির উদ্দিন, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা তথ্য কর্মকর্তা শাপলা আক্তার, উপজেলা শিশু বিষয়ক কর্মকর্তা হাসান কবির, আওয়ামী লীগ নেতা তেরাব আলী ও দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. নুরুল হক। সার্বিক সহযোগিতায় ছিলেন উপজেলা সমবায় অফিসের মো. নুর হোসেন মানিক। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উদয়ন সঞ্চয় ঋণ সমবায় সমিতির সাধারণ সম্পাদক তফাজ্জুল হোসেন, ডুংরিয়া সার্বিক গ্রাম উন্নয়ন সমিতির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম অমিত, কামরুপদলং মৎস্যজীবী সমিতির সাধারণ সম্পাদক ও ইউপি সদস্য আশরাফ আলী, গাগলী সার্বিক গ্রাম উন্নয়ন সমিতির সাধারণ সম্পাদক জুবেল আহমদ, শিবপুর গ্রাম উন্নয়ন সমিতির সাধারণ সম্পাদক দিলন আহমদ, লাকী ঋন দান কর্মসূচীর সেক্রেটারী আবুল খয়ের, সমবায়ী আবু খালেদ চৌধুরী, সাবেক ইউপি সদস্য ও সমবায়ী মো. ছাইম উদ্দীন। সভার পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন কাজী মাওলানা জমিরুল ইসলাম মমতাজ। পরে মুজিববর্ষ উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন সমবায়ী, সাংবাদিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

বালাগঞ্জ :: আমাদের বালাগঞ্জ প্রতিনিধি জানান, ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ -এ প্রতিপাদ্যকে সামনে রেখে বালাগঞ্জে জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার দুপুরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা সমবায় অফিস ও সমবায়ীবৃন্দের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বোয়ালজুড় ইউনিয়নের চেয়ারম্যান ও ইউসিসি লিমিটেডের চেয়ারম্যান মো. আনহার মিয়ার সভাপতিত্বে ও উপজেলা প‚জা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নয়ন তালুকদারের সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তাকুর রহমান মফুর। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বালাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবাংশু কুমার সিংহ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সামস্ উদ্দিন সামস, বালাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম এ মতিন, সাংগঠনিক সম্পাদক ও বালাগঞ্জ ইউসিসি’র পরিচালক কামাল আহমদ, প‚র্ব গৌরীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিমাংশু রঞ্জন দাস ও প‚র্ব পৈলনপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল মতিন। সভায় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, সমবায়ী ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

দক্ষিণ সুরমা :: আমাদের দক্ষিণ সুরমা প্রতিনিধি জানান, দক্ষিণ সুরমা উপজেলা সমবায় অফিসের উদ্যোগে ৪৯তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান শনিবার সকালে উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। উপজেলা সমবায় কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে ও উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা লুৎফুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মিন্টু চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ সাইফুল আলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শামীম আহমদ, মোগলাবাজার থানার ওসি ছাহাবুল ইসলাম, দক্ষিণ সুরমা প্রেসক্লাব সভাপতি জাহাঙ্গীর আলম মুসিক ও উপজেলা শিক্ষা কমিটির সদস্য ফজলুল করিম হেলাল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কামালবাজার ইউনিয়ন পরিষদের প্রশাসক তন্ময় আদিত্ত্য, উপজেলা যুবলীগের আহবায়ক নুরুল ইসলাম, যুগ্ম আহবায়ক আশিক আলী, কামালবাজার ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, মোগলাবাজার ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সেলিম আহমদ মেম্বার, সমবায়ীদের মধ্যে ইউনিটি বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি মো. শাহীন রানা, সম্পাদক মো. মঈন উদ্দিন ও স্ব-নির্ভর কৃষি খামার সমবায় সমিতি লিমিটেডের সম্পাদক মো. গিয়াস উদ্দিন।
অনুষ্ঠানে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ সমবায় সমিতি যথাক্রমে শাহপরান বহুমুখী সমবায় সমিতি লিমিটেড, স্ব-নির্ভর কৃষি খামার সমবায় সমিতি লিমিটেড, দক্ষিণ সুরমা উপজেলা শিক্ষক কল্যাণ বহুমুখী সমবায় সমিতি লিমিটেড, ব্রীজ বহুমুখী সমবায় সমিতি লিমিটেড, ছিটাগোটাটিক মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেড’র নেতৃবৃন্দের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্যে মিন্টু চৌধুরী বলেন, দেশে ১৯৭২ সাল থেকে প্রতিবছর পালিত হচ্ছে সমবায় দিবস। সমবায়ের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিত হয়। সমবায় সমিতি কোনো সাধারণ প্রতিষ্ঠান নয়, এটি এমন একটি জনকল্যাণ ও উন্নয়নমূলক আর্থ-সামাজিক প্রতিষ্ঠান -যার মাধ্যমে গণতন্ত্র, অর্থনীতি, সম্মিলিত কর্মপ্রচেষ্টা, উৎপাদানের কর্মযজ্ঞ, সদস্যদের অর্থনৈতিক অবস্থার উন্নতির প্রয়াস, সর্বোপরি সদস্যদের আর্থসামাজিক উন্নয়ন সাধন হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমবায় ভাবনাকে কাজে লাগিয়ে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে রূপান্তরের ক্ষেত্রে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সম্পৃক্ত হতে হবে।

দিরাই :: আমাদের দিরাই প্রতিনিধি জানান, ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ -এ প্রতিপাদ্য নিয়ে সুনামগঞ্জের দিরাইয়ে ৪৯তম জাতীয় সমবায় দিবস পালন করা হয়েছে। শনিবার সকাল ১১টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণে সমবায়ীদের অংশগ্রহণে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্যদিয়ে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে জাতীয় সমবায় দিবসের অনুষ্ঠান উদ্বোধন করা হয়। উপজেলা প্রশাসন, সমবায় বিভাগ ও সমবায়ীদের উদ্যোগে সকাল সাড়ে ১১টায় উপজেলা গণমিলনায়ত হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সফি উল্লার সভাপতিত্বে এবং ভাটিবাংলা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির নির্বাহী সদস্য ও প্রেসক্লাব সাধারণ সম্পাদক জিয়াউর রহমান লিটনের সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন নারী ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট রিপা সিনহা ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আতাউর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা রাজমনি সিংহ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাচ কৃষি সমবায় সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা যতীন্দ্র কুমার দাস, ভাটিবাংলা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির সভাপতি প্রশান্ত সাগর দাস, পল্লী বাংলা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির সভাপতি কানু রঞ্জন দাস, বলাকা কৃষি সমবায় সমিতির সভাপতি আবুল কাশেম ও দিগন্ত কৃষি সমবায় সমিতির সভাপতি হোসনে আরা বেগম।

জগন্নাথপুর :: আমাদের জগন্নাথপুর প্রতিনিধি জানান, ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ -এ প্রতিপাদ্যে সুনামগঞ্জের জগন্নাথপুরে জাতীয় সমবায় দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সকাল ১০টায় জগন্নাথপুর উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের করা হয়। পরে উপজেলা পরিষদ কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জগন্নাথপুর উপজেলা সমবায় কর্মকর্তা মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা একেএম মুখলেছুর রহমানের পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বিজন কুমার দেব, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু, সাংবাদিক শংকর রায় ও সাংবাদিক আব্দুল হাই। অনুষ্ঠানে অন্যান্যর মধ্য বক্তব্য রাখেন নির্বাচন কর্মকর্তা মুজিবুর রহমান, হাসান গাজী, আওয়ামী লীগ নেতা মোসাহিদ মিয়া, জাহির উদ্দিন, রাসেল, আহমেদ, পান্না আক্তার, চাদনী আক্তার প্রমুখ।

তাহিরপুর :: আমাদের তাহিরপুর প্রতিনিধি জানান, সুনামগঞ্জের তাহিরপুরে ৪৯তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে উপজেলা গণমিলনায়তন কেন্দ্রে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ। উপজেলা সমবায় অফিসের পরিদর্শক ফয়সল আহমদের পরিচালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আলমগীর খোকন, প্রেসক্লাব সহ সভাপতি ও সমবায়ী সংগঠক বিআরডিবির চেয়ারম্যান নুরুল হক। উপজেলা সমবায় কর্মকর্তা নাজমুল হাসানের স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন টাঙ্গুয়ার হাওর কমিউনিটি নেতা মনির হোসেন।