বাইডেনই প্রেসিডেন্ট

হেলাল উদ্দীন রানা, যুক্তরাষ্ট্র থেকে :: জোসেফ আর বাইডেন জুনিয়র মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি বারাক ওবামার জনপ্রিয় ভাইস প্রেসিডেন্ট ছিলেন। বাইডেন দীর্ঘ অর্ধ শতাব্দির রাজনীতির অভিক্ষতায় সমৃদ্ধ।
একই সাথে ইতিহাস সৃষ্টি করে প্রথম মহিলা ও ভারতীয় বংশদ্ভূত কৃষাঙ্গ হিসেবে বাইডেনের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলেন কমলা হ্যারিস। বাইডেন এখন পর্যন্ত ২শ ৭৩ ইলেক্টোরাল ভোট পেয়েছেন। তাঁর মোট ইলেক্টোরাল ভোট ৩শর উপর পৌঁছাবার সম্ভাবনা রয়েছে। তাঁর এ বিজয়ের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে স্বস্তি নেমে এসেছে।
মানুষজন এই সংবাদে উল্লাস প্রকাশ করছেন। ব্যাটালগ্রাউন্ড পেনসেলভেনিয়ায় জয়লাভের মধ্য দিয়ে বাইডেন ইলেক্টোরাল ভোটের ম্যাজিক ২শ ৭০ পার হয়ে এলেন।
বাইডেনের এই বিজয়ে নিয়ামক ভূমিকা রেখেছে তিন গুরত্বপূর্ণ রাজ্য মিশিগান, পেনসেলভনিয়া ও উইসকনসিন। বাইডেন জয়লাভ করছেন এমন আভাস পাওয়া যাচ্চিল আগেই। মার্কিনীরা একটি পরিবর্তনের জন্য ব্যাকুল হয়ে উঠেছিল। যার প্রমাণ প্রতিটি রাজ্যে ভোটের দীর্ঘ লাইন। মানুষ ছয় সাত ঘন্টা লাইনে দাঁড়িয়ে থেকে ভোট দিয়েছে। যেমনটা যুক্তরাষ্ট্রে আগে দেখা যায়নি।
কোভিড-১৯ বিধ্বস্ত আমেরিকায় এখন মানুষ নানা সমস্যায় জর্জরিত। তাছাড়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপর বহু কারণে তিক্ত বিরক্ত। যুক্তরাষ্ট্রে ভোটের কাষ্টিং গড় হার কম হলেও এবার ছিল সম্পূর্ণ বিপরীত চিত্র। ১০ কোটির বেশী মানুষ আগাম ভোট দিয়েছেন। যারা জীবনে ভোটে যান নি তাঁরাও এবার অত্যন্ত আগ্রহ নিয়ে ভোট দিয়েছেন।
বাইডেনের জয়লাভে যুক্তরাষ্ট্র ঘুরে দাঁড়াবে এমন প্রত্যাশা সকলের।