সিনেটের আধিপত্যে এখনও রিপাবলিকানরা

সিনেট ভবন

ইন্টারন্যাশনাল ডেস্ক :: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল এ প্রতিবেদন লেখা অবধি পাওয়া না গেলেও প্রাপ্ত তথ্য বলছে জো বাইডেন হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট। আনুষ্ঠানিক ঘোষণা এলে তবেই জানা যাবে ফল। তবে সিনেট এবং হাউজ অব রেপ্রেজেন্টেটিভসের অধিকাংশ প্রতিযোগিতার ফলই চুড়ান্ত হয়েছে। সেক্ষেত্রে প্রেসিডেন্ট নির্বাচনে যেই প্রার্থীই জয় লাভ করুন, তিনি বিভক্ত একটি কংগ্রেসরই সভাপতি হিসেবে দায়িত্ব নেবেন।
কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে রিপাবলিকানদেরেই আধিপত্য ছিল। তাদের কাছ থেকে অন্তত চারটি আসন জিতে সিনেটের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার আশা ছিল ডেমোক্রেটদের। তবে তারা মাত্র একটি আসন দখল নিতে পেরেছে।
আর হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের আসন ভারসাম্যও প্রায় অপরিবর্তিতই রয়েছে। সেখানেও ডেমোক্রেটরা তাদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখবে বলে মনে করা হচ্ছে। এদিকে ফলাফল শেষ পর্যন্ত কার পক্ষে যায়, তা নিয়ে উত্তেজনা তুঙ্গে উঠেছে।
সবশেষ নির্বাচনী পূর্বাভাসে বলা হচ্ছে যে, ডেমোক্রেটিক দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ২৬৪টি ইলেকটোরাল ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। আর তার প্রতিদ্ব›দ্বী বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেকটোরাল ভোট।