বিজয় সময়ের ব্যাপার বাইডেনের

হেলাল উদ্দীন রানা, যুক্তরাষ্ট্র থেকে :: মার্কিন নির্বাচনে ফলাফল নির্ধারণ হয়নি এখনও। ভোট গননার কাজ চলছে। তবে টানটান উত্তেজনা বিরাজ করছে যুক্তরাষ্ট্র জুড়ে শেষ পর্যন্ত কী হয়। উদ্বেগ উৎকন্ঠা কাটছেনা জনমনে। যদিও জোসেফ বাইডেনের বিজয় এখন কেবল সময়ের ব্যাপার, মনে করছে তাঁর ক্যাম্পেইন। তবে প্রেসিডেন্ট ডোনান্ট ট্রাম্প নানা ভাবে প্রভাব বিস্তার করার চেষ্টা করছেন। টুইট করে ভোট গননা বন্ধ করতে চাপ দিচ্ছেন।
মার্কিন মিডিয়ার গত দুই দিন ধরে নির্ঘুম কাটছে রাতদিন। যুক্তরাষ্ট্রের বেশীর ভাগ মানুষ টেলিভিশনের সামনে বসে আছেন অধীর আগ্রহ নিয়ে। পর্দায় ভোটের আপডেট হচ্ছে ঘন্টায় ঘন্টায়। বাড়ছে বাড়ছে উদ্বেগ উত্তেজনার পারদ।
আরিজোনা, নেভাদা, জর্জিয়া, নর্থ ক্যারোলিনা ও পেনসেলভেনিয়া এই ৫টি রাজ্যের ফলাফল অনির্ধারিত রয়েছে। জর্জিয়ার ফলাফল আজ বৃহস্পতিবার বিকেলের মধ্যে পাওয়া যেতে পারে। তবে পেনসেলভেনিয়া ও আরিজোনার ফল প্রকাশ আগামীকাল শুক্রবারের আগে পাওয়া যাচ্ছে না এটি নিশ্চিত।
ট্রাম্পের পরাজয় অবধারিত হয়ে আসছে। ট্রাম্প তাঁর ভাষায়, এসব রাজ্যে ভোটের নানা অনিয়ম হচ্ছে এমন অভিযোগ উত্থাপন করে ভোট গননা আটকে দিতে কোর্টে সিরিজ ল স্যুট ফাইল করেছেন। যদিও এসবের কতটা আইনী গ্রহণযোগ্যতা আছে তা নিয়ে নানান প্রশ্ন রয়েছে।
ডেমোক্রাট প্রার্থী জো বাইডেন সম্পূর্ণ ভোট গননা শেষ হওয়ার জন্য অপেক্ষা করছেন। বাইডেন ক্যাম্পেইন নিবিড়ভাবে ফলাফল পর্যবেক্ষণ করে চলেছন। তাঁরা বিজয় নিশ্চিত জেনে ধৈর্য ধরেই বসে আছেন।
পেনসেলভেনিয়ার ফিলাডেলফিয়ায় ভোটারা সকল ভোট গননায় নিতে বিক্ষোভ করছেন। এখানে বিশাল অংকের ভোট গননার কাজ চলছে। এইসব ডাকযোগে আগত এবসেন্টি ভোট। বাইডেন এখানে এগিয়ে থাকবেন এমনটাই স্বাভাবিক।