প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের সিনেটর নির্বাচিত

ইন্টারন্যাশনাল ডেস্ক :: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সমস্ত পৃথিবীর আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে এ কয়দিন। আর এই নির্বাচনও বিভিন্ন ক্ষেত্রেই রেকর্ড তৈরি করছে। আগাম ভোট, পপুলার ভোটে রেকর্ডসহ আরো একটি নজির স্থাপিত হয়েছে নির্বাচনে। সেটি হল- দেশটির ইতিহাসে প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের কোনো সিনেটর নির্বাচিত হওয়া।
ডেলওয়্যার অঙ্গরাজ্যে রিপাবলিকান প্রার্থীকে হারিয়ে ডেমোক্রেটের টিকিটে সিনেটর নির্বাচিত হয়েছেন তৃতীয় লিঙ্গের সারা ম্যাকব্রাইড। ৩০ বছর বয়সী এ নতুন সিনেটর একাই পেয়েছেন সিনেট ডিস্ট্রিকের ৭৩ ভাগ ভোট।
জয়ের পর এক টুইটবার্তায় উচ্ছাস জানিয়ে সারা লেখেন ‘আমরা পেরেছি। আমরা সাধারণ নির্বাচনে জয় পেয়েছি। ধন্যবাদ, ধন্যবাদ ও ধন্যবাদ।’
১৯৭৬ সাল থেকে আসনটি ধরে রেখেছিলেন ডেমোক্র্যাট নেতা হ্যারিস ম্যাকডোয়েল। এবার প্রার্থীতা থেকে নিজে সরে গিয়ে সারাকে সুযোগ করে দেন হ্যারিস।
২০১৬ সালে ওবামা প্রশাসনের সময় সারা হোয়াইট হাউজের স্টাফ হিসেবে কর্মরত ছিলেন। বছরের শুরুর দিকে নির্বাচনী প্রচারের জন্য ২ লাখ ৭০ হাজার ডলার অনুদান পেয়েছিলেন সারা ম্যাকব্রাইড। প্রচারণাও চালিয়েছিলেন জোরেসুরে। সবাই প্রত্যাশা করছে সমাজের নিগ্রীহিত মানুষের জন্য কাজ করবেন তিনি। তাইতো পেয়েছেন এতো ভোট।