ব্যক্তি নয়, মার্কিন প্রশাসনের নীতিই মূল বিষয় : হাসান রুহানি

ইন্টারন্যাশনাল ডেস্ক :: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে কে জয়ী হচ্ছেন তেহরানের কাছে সেটা গুরুত্বপূর্ণ নয় বরং দেশটি কোন ধরনের নীতি গ্রহণ করছে সেটাই গুরুত্বপূর্ণ বিষয় বলে মন্তব্য করেছেন ইরানের বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি। এক সংবাদ সম্মলনে প্রেসিডেন্ট রুহানি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে এ মন্তব্য করেন।
এছাড়া তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সম্ভাব্য নতুন প্রেসিডেন্টকে আন্তর্জাতিক আইন ও নীতির প্রতি সম্মান জানানোর আহ্বান জানান। চলতি নির্বাচনে প্রতিদ্ব›দ্বীতায় থাকা ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেশটির সম্পর্ক আরো তিক্ত হয়। ২০১৮ সালে প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের সঙ্গে সম্পাদিত ছয় জাতি পরমাণু চুক্তি থেকেও তার দেশকে প্রত্যাহার করে নেয়। এর পাশাপাশি দেশটির ওপর নতুন করে অর্থনৈতিক অবরোধ করেন। অন্যদিকে, এ নির্বাচনের আরেক প্রধান প্রতিদ্ব›দ্বী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ঘোষণা দিয়েছেন, তিনি জয়ী হলে ইরানের সঙ্গে পুনরায় পরমাণু চুক্তি করবেন।
তবে প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে কেন্দ্র করে নতুন একটি চুক্তির কথা বলেছিলেন। কিন্তু ইরান জানিয়েছিল, ওয়াশিংটন আগের চুক্তিতে ফিরে না এলে কোন ধরনের চুক্তি সম্ভব নয়। সূত্র : রয়টার্স