বিজয়ের দ্বারপ্রান্তে বাইডেন

হেলাল উদ্দীন রানা, যুক্তরাষ্ট্র থেকে
যুক্তরাষ্ট্রের নির্বাচনে ব্যাটালগ্রাউন্ড রাজ্যে এখনও বিরতিহীন ভাবে ভোট গননার কাজ চলছে। ভোট আসছে কমছে ব্যবধান। এবসেন্টি ভোটের যে চিত্র পাওয়া যাচ্ছে তাতে বাইডেন বিজয়ী হওয়ার পথে রয়েছেন এমনটা দৃশ্যমান হয়ে উঠছে। মিশিগান, পেনসেলভেনিয়া, আরিজোনা, নেভাদা, ও উইসকনসিনে ডাকযোগে আগত এবসেন্টি ভোট গুনে শেষ করতে নির্বাচনী কার্যালয় গুলোকে হিমশিম খেতে হচ্ছে রীতিমত।
আগামী শুক্রবার পর্যন্ত সময় লাগতে পারে সম্পূন্ন ফলাফল ঘোষণা করতে এমনটা মনে করছেন অনেকই। ইলেক্টোরাল ভোটের হিসেবে বাইডেন ২শ ২৫ ও প্রেসিডেন্ট ট্রাম্প ২শ ১৩। জয়ী হতে প্রয়োজন ২শ ৭০। এখনও অনির্ধারিত রাজ্যের ইলেক্টোরাল ভোটের সংখ্যা ৬৩টি। আরিজোনা ১১, মিশিগান ১৬, উইসকনসিন ১০, পেনসেলভেনিয়া ২০ ও নেভাদায় ৬টি ইলেক্টোরাল ভোট রয়েছে।
বাইডেন তাঁর সমর্থকদের ধৈর্য ধরে ফলাফলের জন্য অপেক্ষার আহবান জানিয়েছেন। বাইডেন ক্যাম্পেইন জয়ের ব্যাপারে ক্রমেই আশাবাদী হয়ে উঠছে। পক্ষান্তরে প্রেসিডেন্ট ডোনান্ট ট্রাম্প নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে কোর্টে যাওয়ার হুমকি দিয়েছেন। তবে ট্রাম্প শিবিরে ইতিমধ্যে হতাশা নেমে এসেছে।
উভয় প্রার্থী নিবিড় ভাবে নির্বাচনী অবস্থা প্রত্যক্ষ করছেন। উভয় পক্ষের আইনজীবীরা সর্তক দৃষ্টি রাখছেন সবদিকে। দেখছেন কি হয় না হয়। সে অনুযায়ী পরবর্তী পদক্ষেপের জন্য তৈরী হচ্ছেন। পেনসেলভেনিয়ায় ডাকযোগে ব্যালট আসছে। ভোট গননা চলেছে অবিরাম।