ফলাফল ঘোষণা বিলম্বিত হবে!

বিশেষ প্রতিনিধি, আমেরিকা
মার্কিন নির্বাচনের ফলাফল প্রকাশ নানা কারণে এবার বিলম্বিত হতে পারে। ডাকযোগে প্রেরিত ও আগাম ভোটের অব্যাহত স্রোতের কারণে সকল স্থানীয় নির্বাচন কার্যালয়গুলো সয়লাব। রীতিমত হিমশিম খাচ্ছেন তাঁরা। কোন কোন রাজ্যের ইলেকশন অফিস অতিরিক্ত জনবল নিয়োগ করেও পরিস্থিতি সামাল দিতে পারছেনা। কিছু কিছু জায়গায় একটানা ১৮ ঘন্টা বিরতিহীন কাজ করছেন নির্বাচন কর্মীরা।
এছাড়া এবারের ভোটে নানা অব্যবস্থা, অনিয়ম ও জালিয়াতির অভিযোগ উঠতে পারে বলে অনেক মনে করছেন। এরকম হলে ফলাফল ঘোষণা আইনি জটিলতায় আটকে যেতে পারে। অনেক রাজ্যের গভর্নর ভোট গননায় বিলম্ব হতে পারে এমন আভাস দিয়েছেন। বিশেষ করে ব্যাটলগ্রাউন্ড রাজ্যে।
ইউএস সুপ্রিমকোর্ট ইতিমধ্যে পেনসেলভেনিয়ার জন্য তিন দিন এবং নর্থ ক্যারোলিনায় নয় দিন ডাকযোগে এবসেন্টি ব্যালট গ্রহণের সময়সীমা বর্ধিত করে আদেশ জারী করেছেন। এমনিতে সবকিছু ঠিকঠাক থাকলে নির্বাচনের দিন মধ্যে রাতের ভেতর মার্কিন মিডিয়া বেসরকারি ফলাফল ঘোষনা করে থাকে।
কিন্তু এবারের নির্বাচনে যে সব সমস্যা মার্কিন যুক্তরাষ্ট্রকে মোকাবিলা করতে হচ্ছে তা সম্পূন্ন নতুন। এবিষয়ে নির্বাচনী অফিস গুলোর তেমন পূর্ব অভিক্ষতা নেই। তবে যাই হোক নির্বাচনে ফলাফল পেতে হয়তো দু-তিন দিন কিংবা তারও বেশী সময় মার্কিন নাগরিকদের সাথে বিশ্বের কোটি কোটি কৌতুহলী মানুষকে অপেক্ষা করতে হতে পারে।